মাত্র কয়েক মিনিটেই ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইট খুলুন ফ্রীতে।

ঝামেলা মুক্তভাবে সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে ওয়ার্ডপ্রেসের মাধ্যমে নিজস্ব ওয়েবসাইট বানানো যায়।আজকে আলোচনা করছি ওয়ার্ডপ্রেস কি?এতে কিভাবে কাজ করতে হয় এবং এর সুবিধাসমূহ নিয়ে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

ভূমিকাঃ

আসসালামু আলাইকুম,আজকে  আমি আলোচনা  করবো একটি জনপ্রিয় বিষয় নিয়ে। যার নাম হচ্ছে  ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট। 

বর্তমানে সারাবিশ্বে ওয়ার্ডপ্রেসের যে বিপুল চাহিদা সেটা আমরা সবাই জানি। ওয়ার্ডপ্রেসের কাজ জানা থাকলে চাকরির কোন অভাব হয়না। এমনকি বুঝতে হবে না চাকরি আপনাকে খুঁজে নিবে যদি আপনি ওয়ার্ডপ্রেসে খুব ভাল একটা পজিশন তৈরি করে নিতে পারেন।

ওয়ার্ডপ্রেসের কাজটা খুব সহজ যে কেউ একবার শিখে নিয়ে কাজ শুরু করতে পারে। ছাত্র-ছাত্রী, গৃহিণী, চাকরিজীবীসহ শুরু করে কোন পেশার মানুষ তাদের অবসর সময় টাকে নষ্ট না করে ওয়ার্ডপ্রেসে পার্টটাইম কাজ করেও বেশ মোটা অংকের টাকা ঘরে আনতে পারে।

বাংলাদেশসহ সারাবিশ্বে  লক্ষ লক্ষ মানুষ ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর কাজ শিখে কাজ করে স্বাবলম্বী হচ্ছে।  ওয়ার্ডপ্রেসের বিষয়টা এতটাই জনপ্রিয় হয়ে উঠেছে যে মানুষ চাকরি বাকরি ছেড়ে দিয়ে ওয়ার্ডপ্রেসের কাজ করছেন।

করবে নাইবা কেন প্রতি ঘন্টায় যদি আপনি  30 থেকে 40 ডলারের কাজ পান তাহলে কি এই কাজ  হাতছাড়া করতে চাইবেন! চাইবেন না কেউই চায় না কারণ সবাই চায় কম কষ্টে বেশি টাকা ইনকাম করতে। আর ওয়াডপ্রেস তাদেরকে এই সুযোগটা করে দিয়েছে তাহলে এখানে তো  মানুষ সাড়া দিবেই।আমরা ওয়ার্ডপ্রেস এর কাজ সম্পর্কে অনেকেই শুনেছি কিংবা   এ সম্পর্কে কম বেশি অনেকেরই জানা আছে। 

আচ্ছা একটা কথা চিন্তা করুন আমরা তো সারাক্ষণ  কিংবা অবসর সময়ে সোশ্যাল মিডিয়ায় চ্যাটিং, ভিডিও দেখে  টাইম কাটাই। আপনি কি জানেন অনেকেই কিন্তু এই সময়টা কাজে লাগাচ্ছে। তারা আপনার আমার মত  ফোন ব্যবহার করছে ঠিকই কিন্তু সময়  নষ্ট করার জন্য না,  সময়কে কাজে লাগিয়ে  বাড়তি টাকা ইনকাম করছে। তাহলে বুঝতেই পারছেন জিনিসটা খুব কঠিন কিছু না আমরাও চাইলে আমাদের সময়টাকে কাজে লাগাতে পারি।

চলুন তাহলে এবার  মূল বিষয়  যাওয়া যাক।

ওয়ার্ডপ্রেস কি?

Wordpress  হলো এক ধরনের অনলাইন সফটওয়্যার যা ব্যবহার করে ফ্রিতে যেকোনো ওয়েবসাইট তৈরি করা যায়।

অর্থাৎ ওয়েবসাইট করার একটি সহজ মাধ্যম হলো ওয়ার্ডপ্রেস। যেখানে ফ্রিতে যেকোনো ধরনের ওয়েবসাইট তৈরি করাহয়। সবচেয়ে জনপ্রিয় ওয়েবসাইট তৈরির  সফটওয়্যার।

কারণ পৃথিবীর প্রায় 34 পার্সেন্ট ওয়েবসাইট ওয়াডপ্রেস এর মাধ্যমে তৈরি হয়েছে। এটি একটি পপুলার ওপেন সোর্স  কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। 

ওয়াডপ্রেস  দিয়ে কাজ করার জন্য যা যা দরকারঃ

ওয়াডপ্রেস এ কাজ করা খুবই সহজ। সাধারণ কিছু জিনিসপত্র থাকলেই ওয়াডপ্রেস এর কাজ করা অসম্ভব কিছু নয়।

যা যা লাগছে তাহলো- 

১. একটি কম্পিউটার অথবা ল্যাপটপ অথবা স্মার্ট ফোন ২.ইন্টারনেট সংযোগ।

৩. ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের  উপর বেসিক  কাজ জানা।

৪. দক্ষতা।

ব্যাস এতটুকুই। এগুলো  থাকলেই যে কেউ মাসে ওয়ার্ডপ্রেস থেকে ভালো ইনকাম করতে পারবে।

Wordpress-এর মাধ্যমে  কিভাবে ফ্রি ওয়েবসাইট তৈরি করব?

অনেকের মনেই ইচ্ছা থাকে নিজের একটি ওয়েবসাইট তৈরি করে তাতে ব্লগ লেখা। আমরা সবাই জানি একটি ওয়েবসাইট থাকলে কত লাভ হয়। ওয়েবসাইট যদি ঠিকঠাক ভাবে দাঁড় করানো যায় তাহলে লাইফটাইম সেই ওয়েবসাইট থেকে মোটা অঙ্কের টাকা ইনকাম করা যায়।

ওয়েবসাইট তৈরি করার জন্য ডোমেইন এবং হোস্টিং কেনার প্রয়োজন পড়বে। সেক্ষেত্রে বেশ কিছু টাকা খরচ করতে হয়  সম্ভব নয়।  এজন্য কিছু  ইউজার চায় খোলার পদ্ধতি সম্পর্কে জানতে। ওয়ার্ডপ্রেস আমাদেরকে এই সুযোগটা করে দিয়েছেন। প্রেস ব্যবহার করে খুব সহজেই কয়েক মিনিটে ফ্রী একটি ভালো মানের ওয়েবসাইট তৈরি করা যায়।

ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইট বানানোর জন্য প্রথমেই  ব্রাউজার এ গিয়ে wordpress সার্ভারে অ্যাড করে নিতে হবে। এরপর ওয়েবসাইট তৈরি করার জন্য ফ্রি ডোমেইন ও হোস্টিং সিলেক্ট করে নিতে হবে।  আপনি কোন ধরনের ওয়েবসাইট বা ব্লগ তৈরী করতে চান সেগুলো সিলেক্ট করতে হবে। সাধারণত আপনি যদি লেখালেখি বা আর্টিকেল পোস্ট করার জন্য ব্লগ তৈরীর বা ওয়েবসাইট তৈরী করতে চান তাহলে আপনাকে সেই মেথড অনুযায়ী কাজ করতে হবে। 

এভাবে সঠিক গাইডলাইন ফলো করে সহজে কয়েক মিনিটের ভিতরে আপনি একটি উন্নত মানের  নিজস্ব ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন  একদম ফ্রিতেই।ফ্রী ওয়েব সাইট বানানোর  কারণে অনেকের মনে সন্দেহ জাগতে পারে এর নিরাপত্তা নিয়ে। কিন্তু মজার বিষয় হচ্ছে আপনি একদম নিশ্চিন্ত থাকতে পারেন।

কারণ  ওয়ার্ডপ্রেস বিশ্বের সবথেকে শক্তিশালী  মাধ্যম যেটা তার সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করতে কোন প্রকার আপোস করে না। হান্ডেট পার্সেন্ট না হলেও 98   পারসেন্ট   সিকিউরিটি এটা আপনার  আপনার ওয়েবসাইটকে দিবে।  তাই আপনার এই মূল্যবান ওয়েবসাইট হ্যাক হয়ে যেতে পারে এই টেনশন  আপনাকে নিতে হবে না। ওয়ার্ডপ্রেসের মাধ্যমে ওয়েবসাইট খুলে রিলাক্স থাকতে পারবেন।

ওয়ার্ডপ্রেস এর সুবিধাঃ

ওয়ার্ডপ্রেসে রয়েছে প্রচুর সুযোগ সুবিধা। যেগুলো আপনার অনেক উপকারে আসবে। চলুন তাহলে দেখে নেয়া যাক ওয়াডপ্রেস আমাদের কি কি সুযোগ সুবিধা দিয়েছে।  প্রথমেই যে সুবিধার কথাটি বলতে হবে তা হচ্ছে ফ্রি ওয়েবসাইট তৈরি। এখানে আপনি কোন টাকা ছাড়াই নিজস্ব উন্নত মানের ওয়েবসাইট বানিয়ে নিতে পারবেন।

ঘরে বসেই যেকোনো সময়ে যেকোনো বিষয়ে নিজের পছন্দমত আর্টিকেল বা ব্লগ লিখে নিজের ওয়েবসাইটে প্রকাশ করতে পারবেন এবং সেখান থেকে পরবর্তীতে টাকা ইনকাম করতে পারবেন। এখানে আপনি সিএমএস ব্যবহার করে  সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট,ই-কমার্স ওয়েবসাইট , কোম্পানি ফোরামসহ বিভিন্ন রকমের ওয়েবসাইট তৈরি করে নিতে পারবেন।

এছাড়াও এখানে পাবেন হাজার হাজার থিম এবং প্লাগিন। যেগুলো ব্যবহার করে আপনি আপনার ওয়েবসাইটের সৌন্দর্য ,ক্ষমতা, ফাংশন, ডিজাইন ইত্যাদি নিজের মত করে নিতে পারবেন। বিভিন্ন রকমের  লেটেস্ট  ও অ্যাডভান্স ফিচার, লাইভ এবং প্রিভিউ সহ সব ধরনের এডিট এর ব্যবস্থা করা আছে।

উপসংহার ঃ

ওয়ার্ডপ্রেস সফটওয়্যারটি আমাদের জন্য খুবই দরকারি এবং উপকারী। বিশ্বজুড়ে সমাদৃত এই সফটওয়্যারটির সুনাম আশা করি এভাবেই বজায় থাকবে এবং দিন দিন এর আরো নতুন নতুন থিম এবং ফিচার যুক্ত হবে। যেহেতু এই সফটওয়্যারটি ব্যাবহার একদম সহজ তাই যে কেউ ইউটিউব বা  যেকোনো টিউটোরিয়াল থেকে ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট এর কাজ শিখে নিয়ে  কাজ করতে পারবে।

Upwork,Fiverr সহ বড় বড় অনলাইন  ফ্রিল্যান্সিং কোম্পানিগুলোতে ওয়ার্ডপ্রেসের কাজের প্রচুর চাহিদা রয়েছে। বাংলাদেশ এখন ওয়াডপ্রেস এর কাজের খুব কদর বেড়েছে। তাই আপনি যদি এই বিষয়টা শিখে নেন  তাহলে এটাই হবে আপনার জন্য সোনার হরিণ।

সঠিক ভাবে কাজ করে গেলে যেমন আপনার সুনাম বাড়বে সকলের মাঝে পরিচিত হবেন তেমনি দিনে দিনে আপনার ইনকাম বাড়তে থাকবে। আপনি বিশ্বাস করবেন কিনা জানিনা আসলেই অনেকে ওয়ার্ডপ্রেসের  কাজ করে মাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করছে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ