চীনে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের বিকিরণ ফাঁস বা লিক হওয়া কতটা গুরুতর?

চীনের গুয়াংডংয়ের তাইশানে নতুন পারমাণবিক চুল্লিতে জড়িত একটি সংস্থা মার্কিন সরকারকে এই উদ্ভিদটিতে একটি "আসন্ন রেডিওলজিকাল হুমকির" সতর্ক করার জন্য চিঠি দিয়েছে। ফরাসী সংস্থা ফ্রেম্যাটোমের মার্কিন শক্তি বিভাগের মেমো, প্রথম সিএনএন দ্বারা প্রকাশিত , চীনের কর্তৃপক্ষগুলি চুল্লিটি বন্ধ না করার জন্য বিদ্যুৎ কেন্দ্রের চারপাশে গ্রহণযোগ্য বিকিরণ সীমা বাড়িয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

বিষয়টি কতটা গুরুতর, এবং আপনার উদ্বেগ হওয়া উচিত?

আমরা কী জানি? সমস্যা সৃষ্টি করছে?

ফ্রেমটোম প্যারেন্ট ফার্ম ইডিএফ, যার এই বিদ্যুতের মালিকানাধীন সংস্থায় ৩০ শতাংশ অংশীদার রয়েছে, গতকাল বলেছিল যে সমস্যাটি এক বা একাধিক জ্বালানী রড নিয়ে সমস্যা বলে মনে হচ্ছে। দেখা যায় জ্বালানী রডের আবরণে একটি সম্ভাব্য গর্ত রয়েছে, এতে বিভাজন প্রতিক্রিয়া তৈরি করতে ব্যবহৃত ইউরেনিয়াম রয়েছে। 

একটি বিবৃতিতে  , EDF বলেন ক্ষমতা স্টেশনে চুল্লী সংখ্যা এক "প্রাথমিক সার্কিট নির্দিষ্ট  গ্যাস ঘনত্ব বৃদ্ধির কারন সেখানে ছিল। প্রাথমিক সার্কিট হ'ল উদ্ভিদের অংশ যা চুল্লি থেকে পানিতে তাপ স্থানান্তর করে, বাষ্প উত্পন্ন করে এবং বিদ্যুত উত্পাদন করে। 

এতে একটি বিকিরণ ফুটো হয়েছে।

নতুন বিজ্ঞানী বুঝতে পেরেছেন যে চুল্লী তে  একটি বিকিরণ ফাঁস হয়েছে। যাইহোক, এটি সম্পূর্ণরূপে প্রাথমিক সার্কিটের মধ্যে, যা একাধিক স্তরের পাত্রে থাকে। বিকিরণ ফুটোটি সার্কিটের অতিক্রম করে না এবং চুল্লীর বাইরে কোনও তেজস্ক্রিয় পদার্থ সনাক্ত করা যায়নি। যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের ক্লেয়ার করখিল বলেছেন, “যদি জড় গ্যাসগুলি প্রাথমিক কুল্যান্টে থাকে তবে চুল্লিটির বাইরে কোনও তেজস্ক্রিয়তা প্রকাশের সম্ভাবনা নেই ”

এটি কত দিন ধরে চলে আসছে?

ইডিএফ সর্বপ্রথম ২০২০ সালের অক্টোবরে প্রাথমিক সার্কিটে দূষণের বৃদ্ধির খবর পেয়েছিল। চুল্লী থেকে ১৩০ কিলোমিটার দূরে এতে জড়িত একটি "খুব অল্প পরিমাণে গ্যাস" মুক্তি অবস্থা বেরুচ্ছে। গ্যাসটির নামকরণ করা হয়নি

লোকেরা কি ঝুঁকিতে রয়েছে?

হংকং সরকারের নেতা ক্যারি ল্যাম  বলেছেন যে শহরটির চারদিকে রেডিয়েশনের মাত্রা পর্যবেক্ষণ করে দেখা যায় যে “সব কিছু স্বাভাবিক”। ইডিএফ চুল্লীতে  লক্ষ্য করা তেজস্ক্রিয়তার স্তর বজায় রাখে চীনা।

কর্তৃপক্ষের প্রয়োজনীয় স্তরের নীচে লেভেল ফ্রেমটোম  সমস্যাগুলিকে "পারফরম্যান্স ইস্যু" হিসাবে বর্ণনা করেছে। "প্রাপ্ত তথ্য অনুযায়ী, চুল্লীতে  সুরক্ষা পরামিতিগুলির মধ্যে কাজ করছে," বিবৃতিতে বলা হয়েছে ।

অন্যরা কী বলে?

প্যারিসের পারমাণবিক বিশ্লেষক এবং ওয়ার্ল্ড নিউক্লিয়ার ইন্ডাস্ট্রি স্ট্যাটাস রিপোর্টের সম্পাদক মাইকেল স্নাইডার বলেছেন, "নীতিগতভাবে এই পরিস্থিতি কোনও তাত্ক্ষণিক বিপদ ডেকে আনে না । এটি এই পর্যায়ে অ্যালার্মের কারণ রয়েছে তা পরিষ্কার নয়, তবে স্পষ্টতই পরিস্থিতি পর্যবেক্ষণ করা দরকার, বলে মনে করেন করখিল। 

এর ব্যত্যয়গুলি কী কী?

এই প্ল্যান্টটির মধ্যে এই দুটি চুল্লি রয়েছে, যা যৌথভাবে জার্মানের সিমেন্স এবং ফ্রান্সের ইডিএফ দ্বারা নির্মিত হয়েছে, এবং তাইশানের রিঅ্যাক্টর এক নম্বর ছিল বিশ্বের প্রথম ইপিআর, যখন এটি গ্রিডের সাথে সংযুক্ত হওয়ার সাথে সাথে চালু হয়েছিল । ইডিএফ আশা করছে যে ইপিআর ডিজাইনটি ব্যবহার করে বিশ্বের অন্য কোথাও পারমাণবিক প্লান্ট তৈরি হবে, যা যুক্তরাজ্যের সমারসেটের হিনকলে পয়েন্টে তৈরি করা একজোড়া চুল্লিগুলির ভিত্তি ।

যুক্তরাজ্য কী করবে?

ইউনিভার্সিটি কলেজ লন্ডনের পল ডরফম্যান বলেছেন, যুক্তরাজ্যের পারফরম্যান্স রেগুলেটর, নিউক্লিয়ার রেগুলেশন অফিস, যুক্তরাজ্যের সাফোকের সাইজওয়েলে ইপিআর ভিত্তিক একটি প্ল্যান্ট নির্মাণের জন্য হিঙ্কি পয়েন্ট এবং ইডিএফ-এর আকাঙ্ক্ষাকে কেন্দ্র করে ঘটনার বিষয়ে উল্লেখযোগ্য বিশদ গ্রহণ করা প্রয়োজন।

যাইহোক, এটি প্রদর্শিত হচ্ছে চুল্লি ডিজাইন নয়, তবে জ্বালানী ব্যর্থতা হিসাবে পরিচিত একটি ঘটনা - জ্বালানী রডের ছিদ্র হওয়ার সম্ভাবনা - যা ইউকে এবং ফ্রান্সে ব্যাপকভাবে লক্ষ্য করা গেছে।

এরপরে কি হবে?

শেষ পর্যন্ত জ্বালানী রডটি প্রতিস্থাপন করা প্রয়োজন। আপাতত, প্রাথমিক সার্কিটের দূষণকে চুল্লি বন্ধ করার পক্ষে যথেষ্ট তাত্পর্যপূর্ণ বিবেচিত না হওয়ায় উদ্ভিদটি চলতে থাকবে। স্নাইডার বলেছেন যে এই উদ্ভিদটির মালিকানাধীন চীনা এবং ফরাসি রাষ্ট্রীয় সংস্থাগুলির পক্ষে এই দূষণ পরিষ্কার করা আর্থিকভাবে ব্যয়বহুল হতে পারে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

I am a simple blog Writer.