ব্লগিং করে কিভাবে টাকা আয় করবেন- বিস্তারিত এখানে

বন্ধুরা আসা করি সবাই ভালো আছেন। আজ আপনাদের মাঝে জনপ্রিয়ো একটি সাইট নিয়ে এলাম। যার নাম ব্লগ সাইট। আপনারা এখান থেকে মাসে হাজার হাজার টাকা আয় করতে পারবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

একটি ব্লগ একাউন্ট খুলতে গেলে প্রথমেই একটি জিমেইল আইডি থাকতে হবে।

একটি ব্রাউজার অপেন করতে হবে।(আমি আপনাদের ব্যাক্তিগত ভাবে সাজেস করবো গুগল অথবা মজিলা ব্যাবহার করতে) তারপর  সার্চ অপশনে গিয়ে আপনি blogger.com লিখে সার্চ করলে সরাসরি ব্লগ সাইটে প্রবেশ করতে পারবেন। blogger.com সাইট লিংক  click here

ব্লগ লিখে  কিভাবে আয় করবেন?

এমন ব্লগাররা রয়েছেন যারা তাঁদের ব্লগ থেকেই আয় করছেন হাজার হাজার  টাকা । জানতে হবে কয়েকটি সহজ পদ্ধতি, আর তাহলেই আপনার ব্লগটিই হবে আপনার ভবিষ্যতের আয়ের পথ।

১। বিজ্ঞাপন প্রকাশ।

সব থেকে সহজ উপায় এটি। সারা বিশ্বে এটি খুব জনপ্রিয়।আমাদের দেশেও তা সমান জনপ্রিয়। যে নিয়মে বল্গে আয় ....... 

আপনার প্রকাশ করা বিজ্ঞাপেন যদি পাঠক ক্লিক করেন।  তাহলেই মিলবে কমিশন। 

বিজ্ঞাপন add করার নিয়ম

প্রথমেই বেছে নিন একটি বিজ্ঞাপন নেটওয়ার্ক। জনপ্রিয় বিজ্ঞাপন নেটওয়ার্কটি হল গুগলের AdSense। রয়েছে BidVertiser, এর মতো অন্য নেটওয়ার্কও।


আপনার বিজ্ঞাপন  প্রকাশের জন্য  বিজ্ঞাপন নেটওয়ার্কের তরফ আবেদন করতে হবে। আবেদন অনুমোদন হলেই,   বিজ্ঞাপন  আপনার বল্গে দেখা যাবে।

আপনার কাজ শেষ। এবার আপনার পাঠকরা ওই বিজ্ঞাপনে ক্লিক করলেই পয়সা জমা পড়বে আপনার অ্যাকাউন্টে।

২। মার্কেটিং অ্যাফিলিয়েট।

বেশ ভাল রকমের আয় হতে পারে এই উপায়ে। ব্লগে লেখার মাধ্যমে কোনও একটি পণ্য প্রচার করতে হবে আপনাকে। পণ্য বাছাইয়ের বিষয় সতর্ক হোন। আপনার পাঠকরা কী কিনতে চাইতে পারে সেটি বুঝে নিতে হবে আপনাকে।

কীভাবে কাজ করে-

লেখার সঙ্গে পণ্য বা পরিষেবাটির লিঙ্ক আপনার ব্লগে প্রকাশ করতে হবে। যখন পাঠক সেই লিঙ্কে ক্লিক করবেন বা কিনবেন আপনি কমিশন পাবেন।

কয়েকটি প্রচলিত অ্যাফিলিয়েট

Clickbank, OMG India,

কত টাকা পেতে পারেন- বিক্রয়মূল্যের ২.৫ শতাংশ থেকে ৫০ শতাংশ অবধি পেতে পারেন আপনি। কমিশনের মূল্য নির্ভর করে পণ্য বা ওয়েবসাইটের ওপর।

৩। নিজের পণ্য বিক্রি।

নিজের দক্ষতা অনুযায়ী একটি পণ্য বা পরিষেবা তৈরি করুন। তারপর ব্লগের মাধ্যমে সেটি বিক্রি করুন।

 পণ্য বা পরিষেবার মূল্য নির্ধারণ করুন। পণ্যটি কিভাবে ক্রেতার কাছে পৌঁছে দেবেন, ক্যুরিয়র বা পোস্টে না কি ক্রেতাকে নিজে এসে সংগ্রহ করতে হবে তা ঠিক করুন। ঠিক করুন বিক্রয়মূল্য সংগ্রহের পদ্ধতি,  নগদ, চেক, ব্যাঙ্কে সরাসরি টাকা পাঠানো, আপনার এবং ক্রেতার দুজনের জন্যই সবথেকে বেশি সুবিধাজনক পদ্ধতিটি বেছে নিন।Ø নিজে হাতে বা কাউকে দিয়ে কোনও একটি পণ্য বা পরিষেবা তৈরি করুন। ইবুক, ভিডিওকোর্সের মত ডিজিটাল পণ্য বা বই, কুকি ইত্যাদি যা ইচ্ছে তৈরি করতে পারেন আপনি। Ø

ব্লগে একটি ল্যান্ডিং পাতা যোগ করুন। যোগ করুন কেনার বোতাম।

৪। ব্লগে সরাসরি বিজ্ঞাপন প্রকাশ।

ব্লগ থেকে টাকা রোজগারের খুবই চালু উপায় হল কোনও কোম্পানির সঙ্গে সরাসরি কথা বলে তাদের বিজ্ঞাপন ব্লগে দেওয়া। এরফলে অ্যাডনেটওয়ার্ককে বাদ দিয়েই বিজ্ঞাপন দিতে পারছেন আপনি, বাড়ছে আয়। এছাড়াও আপনিই ঠিক করছেন কোন বিজ্ঞাপন দেবেন ও তার জন্য কতটাকা ধার্য্য করবেন, ফলে নিয়ন্ত্রণ থাকছে আপনার হাতে। তবে কোনও কোনও ক্ষেত্রে এই পদ্ধতি খুবই ভাল কাজ করলেও অনেকক্ষেত্রে একেবারেই কার্যকরী হয়না।

 

কীভাবে কাজ করে..

আপনি ব্লগে বিজ্ঞাপনটি প্রকাশ করবেন, যখনই কেউ সেই বিজ্ঞাপনে ক্লিক করবে আপনি টাকা পাবেন। অথবা মাসিক বা সাপ্তাহিক মূল্যও ধার্য্য করা যেতে পারে, যেখানে পাঠকের ক্লিক করার ওপর নির্ভর করবে না আয়।

বেশি আয় করবেন কী ভাবে-

ব্লগের যে যে জায়গায় বিজ্ঞাপন দেবেন প্রতি জায়গাতেই “এখানে বিজ্ঞাপন দিন” লিখবেন না। কোনও কোনও জায়গায় কিছু নকল বিজ্ঞাপন দিন, এতে বিজ্ঞাপনদাতার আপনার ব্লগে বিজ্ঞাপন দিতে উৎসাহী হবেন।

যত বেশি সংখ্যক নিয়মিত পাঠক তৈরি করতে পারবেন আয় ততই বাড়বে। প্রয়োজন ব্লগের প্রচার করাও।  প্রচারের মাধ্যমেই একমাত্র সম্ভাব্য পাঠকের কাছে পৌঁছনো সম্ভব। তাই ব্লগের প্রচার করুন, যেকোনও একটি উপায় বেছে নিন আর আয় করুন ব্লগ থেকে।

বিস্তারিত জানতে ইউটিউব চ্যানেলের সহযোগিতা নিতে পারবেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ