অনলাইনে ইনকাম করার কয়েকটি সেরা ও সহজ মাধ্যম

আাসসলামুআলাইকুম আশা করি আপনারা সবাই ভালো আছেন।  আল্লাহর রহমতে আমিও ভালো আছি। আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো অনলাইনের সবচেয়ে জনপ্রিয় কাজগুলো। 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

অনেকেই গুগল ও ইউটিউব এ সার্চ করে থাকেন ফ্রিল্যাসিং করতে কি কি জানা লাগে ? আজ আমি আপনাদের  ধারণা দিবো যে ফ্রিল্যান্সিং করতে কি কি জানা লাগে।

আমাদের সবাইকে জীবনযাপনের জন্যে কিছু না কিছু করতেই হয় বা হবে এরাই স্বাভাবিক, হোক সেটা অনলাইনে বা অফলাইনে। অনেকেই আছে যারা মনে করেন যে অনলাইন থেকে যদি কিছু আয় করা যেত তাহলে কেমন হতো ? আপনাকে ইনকাম করার জন্যে যে সব কাজ ১০০% শিখে ইনকাম  করতে হবে তা কিন্তু না,  আপনি কাজ শিখতে শিখতেই ইনকাম করতে পারবেন

নতুনদের জন্য কিছু কথা ঃ

অনেকেই নতুন অবস্থায় বুঝতে পারে না আসলে কি নিয়ে কাজ শুরু করবে বা কোন কাজ করবে।  আজ আমি আপনাদের মাঝে শেয়ার করবো অনলাইনের জনপ্রিয় কয়েকটি কাজ যেগুলো আপনারা যদি ভালো ভাবে শিখতে পারেন তাহলে আপনি অনলাইন ক্যারিয়ার এ ভালো কিছু করতে পারবেন।

আমার এই আর্টিকেলটি যদি আপনি সম্পূর্ণ পরেন তাহলে আপনি কাজ শিখে যাবেন এমন টা নয়,  কিন্তু অনলাইন ইনকামের বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে যাবেন।  তো চলুন আর কথা না বাড়িয়ে মূল কথায় আসা যাক।

এখন আমরা জানবো অনলাইনের জনপ্রিয় কাজগুলো সম্পর্কেঃ

টি-শার্ট ডিজাইন ঃ

প্রথমেই আমরা যেই বিষয় নিয়ে কথা বলবো সেটা হলো টি-শার্ট ডিজাইন।  আমরা কম-বেশি সবাই কিন্তু টি-শার্ট ব্যবহার করে থাকি। টি-শার্ট  এ আমরা  বিভিন্ন ডিজাইন দেখতে পাই, এই ডিজাইন গুলো কিন্তু কেউ না কেউ  করছে তারাই মূলত টি-শার্ট ডিজাইনার। সুতরাং আপনিও এই সেক্টরে একজন টি-শার্ট ডিজাইনার হিসেবে কাজ করতে পারেন। 

অনেকের মনে এই প্রশ্নটা জাগতে পারে যে অনলাইনের কাজ বেশি দিন থাকেনা তাহলে এই টি-শার্ট ডিজাইন এর কাজটা  কতদিন থাকবে? এই প্রশ্নের উত্তরটা আমি দিবোনা,  শুধু একটা কথাই বলবো যে, মানুষ কি কখনো টি-শার্ট পরা বাদ দিবে? এই প্রশ্নের উত্তর যদি আপনি দিতে পারেন তাহলে আপনার প্রশ্নের উত্তর আপনি নিজেই পেয়ে যাবেন। 

এখন আপনারা ভাববেন যে এই কাজ শিখে কিভাবে কাজ পাবো আর কিভাবে ইনকাম করবো? এই ধরনের কাজের জন্যে অনলাইনে অনেক মার্টেকপ্লেস রয়েছে যেমন ঃ ফ্রিল্যান্সার ডট কম, আপ- ওয়ার্ক ডট কম, ফাইবার ডট কম ইত্যাদি। 

এগুলো হচ্ছে সবচেয়ে জনপ্রিয় মার্টেুকপ্লেস, এগুলো ছাড়া আরো অনেক মার্টেকপ্লেস আছে যেখানে আপনি আপনার সার্ভিস সেল দিিতে পারবেন। টি-শার্ট ডিজাইন শিখতে হলে আমপনাকে ফটোশপ ও ইলাস্টিটর  ব্যবহার  ভালো ভাবে জানতে হবে। 

লোগো ডিজাইনঃ

আমরা আশেপাশে অনেক ছোট-বড় কোম্পানি রয়েছে,  তাদের কিন্তু অবশ্যই একটা লগো আছে।  শুধু কোম্পানি না, আমরা যদি ভালো ভাবে  খেয়াল করি তাহলে দেখতে পাবো যে বিভিন্ন ইউটিউব চ্যানেল,  ই-কমার্স সাইট এরও কিন্তু একটা লোগো আছে আপনারা সবাই ফেসবুক ও ইউটিউব এর সাথে পরিচিত তাইনা? আপনি দেখতে পারবেন তাদেরও কিন্তু একটা সুন্দর লোগো আছে।

এখন কথা হলো এই লোগোটা বানালো কে? অবশ্যই কোনো লোগো ডিজাইনার এই লোগো গুলো বানিয়েছে।

অনলাইনে এসব কাজের প্রচুর চাহিদা রয়েছে। আপনি চাইলে অনলাইনে বা অফলাইনে লোগো ডিজাইন করে ইনকাম করতে পারবেন। ইনকাম এর কথা বলতে গেলে অনেক উদাহরণ দেওয়া যায়।  বাংলাদেশের একটা ছেলে ফ্রি- মার্কেটের একটা লোগো বানিয়ে ৫০০০$ ইনকাম করছে।

অনেকের কাছে এটা হাস্যকর,কিন্তু এটাই বাস্তব। চট্টগ্রামের মামুন ফারুক নামের একটা ছেলে একটা লোগো কনটেস্ট থেকে একটা লগো বানিয়ে ইনকাম করেছে ৪ লক্ষ টাকার উপরে। এরকম অনেক উদাহরণ দেওয়া যাবে। সুতরাং আপনি লোগো ডিজাইন শিখে ভালো একটা এমাউন্ট ইনকাম করতে পারবেন

ফটো এডিটিং ঃ

আপনারা যারা সহজ কাজ খুজছেন তাদের জন্যে 

অনলাইনে সবচেয়ে জনপ্রিয় কাজগুলোর মধ্যে আমি রেকমেন্ড করবো ফটো এডিটিং।  সহজ বলতে কিন্তু সহজ না। অন্যান্য কাজের চেয়ে তুলনামূলক ফটো এডিটিং এর কাজটা সহজ।  কাজটি সহজ বলে কি এর ইনকাম কম? কখনোই না।

আপনি একটা কথা মাথায় রাখবেন,  আপনি যেই কাজই শিখেন বা করেন না কেনো সেই কাজ যদি আপনি পরিপূর্ণ ভাবে করতে পারেন বা শিখতে পারেন তাহলে আপনি সফল হবেন ইনশাআল্লাহ। 

ফটো এডিটিং এর অনেক হাই লেভেল এর কাজ রয়েছে কিন্তু আপনি বেসিক ফটো এডিটিং শিখেও আয় করতে পারবেন।  যেকোনো ই-কমার্স সাইটের সেলার এর অবশ্যই ফটো এডিটর এর প্রয়োজন হয়।  একটা পন্যের ছবি তুলেই কিন্তু সেলাররা তাদের সাইটে আপলোড করে না, সেলাররা ছবিগুলো ফটো এডিটরদেরকে দিয়ে সুন্দর করে এডিট করে পরে তাদের সাইটে আপলোড করে। 

একজন সেলার যদি কোনো পন্য এর ছবি তুলেই তাদের সাইটে আপলোড করে তাহলে ক্রেতার  সেটা পছন্দ নাও হতে পারে সেজন্যে তারা ছবি তুলে সুন্দর করে এডিট  এর পর তাদের সাইটে আপলোড করে থাকে।

যেকোনো কাজই প্রথমে পেতে একটু কষ্ট হবেই তাই বলে হাল ছেড়ে দেওয়া যাবে না। আপনি যদি কোনো বায়ারকে আপনার কাজ দিয়ে খুশি করতে পারেন তাহলে আশা করা যায়  সেই বায়ার আপনাকে পরবর্তীতে আবার কাজ দিবে। এছাড়া আপনি লোকাল কাজ করেও ইনকাম করতে পারবেন। আপনি যদি নিজের একটি ফেসবুক পেজ খুলে সেটাতে মার্কেটিং করেন ফটো এডিটের বিষয়ে তাহলে সেখান থেকেও আপনি বায়ার পেতে পারেন।

" ওয়েব ডিজাইন এন্ড ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট "ঃ

আমরা যারা ওয়েব ডিজাইন নিয়ে ঘাটাঘাটি করেচি তারা একবার হলেও ওয়ার্ডপ্রেসের কথা শুনেছি। অনেকই জানেন ওয়ার্ডপ্রেস কি এবং এটা কি কাজে লাগে, আবার অনেকেই জানেনা এটা কি এবং কিভাবে কাজ করতে হয়। আজ আমি আপনাদের ওয়ার্ডপ্রেসের বেসিক সম্পর্কে ধারণা দিবো।

ওয়েব ডিজাইন ঃ

একটি ওয়েব সাইট বানাতে হলে আপনাকে   HTML, CSS,JAVASCRIPT, PHP ইত্যাদি জানতে হবে। কিন্তু আপনি যদি ওয়ার্ডপ্রেস দিয়ে একটা ওয়েব সাইট বানাতে চান তাহলে আপনাকে এগুলোর কোনো কিছুই শিখতে হবে না। আপনি ওয়ার্ডপ্রেস এর মাধ্যমে আপনার মনের মতো করে যেকোনো ওয়েব সাইট বানিয়ে ফেলতে পারবেন। আপনার যদি HTML,CSS জানা থাকে তাহলে এই কাজ গুলো আপনার জন্য আরো সহজ হয়ে যাবে। HTML,CSS শিখতে চাইলে আপনি ইউটিউবে গিয়ে সার্চ করেন। 

এখনকার যুগে বিভিন্ন কোম্পানি তাদের পন্য বা সেবা সবার কাছে উপস্থাপন করার জন্যে একটা ওয়েব সাইট বানাচ্ছে। তারা তো আর নিজে সেই ওয়েবসাইট বানাচ্ছে না, অবশ্যই তারা এই কাজের জন্যে কোনো ওয়েব ডিজাইনারকে হায়ার করছে। আপনি যদি প্রোপারলি ওয়ার্ডপ্রেস শিখতে পারেন তাহলে আপনি সব ধরনের ওয়েব সাইট বানাতে পারবেন এবং সেখান থেকে ইনকাম করতে পারবেন। এই বিষয়ে কথা বললে অনেক লম্বা হয়ে যাবে তাই আমি অল্প কথার সব উপস্থাপন করার চেষ্টা করলাম।

এসইওঃ

এসইও হলো কোন ওয়েব সাইট কিংবা কোন কন্টেন্টকে গুগল র‍্যাঙ্কিং এ নিয়ে আসা। "" এসইও" এর মানে হলো  সার্চ ইঞ্জিন  অপটিমাইজেশন।  একটা ওয়েবসাইটের মালিিকের কাছে এত সময় থাকেনা যে তারা এসইও শিখে নিজেদের সাইটে এসইও করবে।

বেশির ভাগ সময় দেখা যায় তারা কোনা এসইও এক্সপার্ট কে হায়ার করে তাদের ওয়েব সাইটকে গুগলে র‍্যাঙ্ক করানোর জন্যে। অনলাইনে সবচেয়ে জনপ্রিয় কাজগুলোর মধ্যে এসইও এক্সপার্টদের ডিমান্ড বেশি।  একজন  এসইও এক্সপার্ট এর বেশ কিছু বিষয়ে বেসিক ধারণা থাকা জরুরী।  যেমনঃ👇👇

১. কন্টেন্ট রাইটিং 

২. কন্টেন্ট মার্কেটিং 

৩. অন-পেজ এসইও

৪. অফ-পেজ এসইও লিঙ্ক বিল্ডিং 

৫.ওয়েবসাইট সম্পর্কে ধারণা থাকতে হবে। 

অনেকের মনে এই প্রশ্নটা শুরুতেুই থাকে এই কাজ গুলো শিখে মাসে কত টাকা ইনকাম করতে পারবো। আসলে এই প্রশ্নের উত্তর কোনো ভাবে দেওয়া যায় না। আপনি চাইলে ভালো ভাবে কাজ করার মাধ্যমে মাস কয়েক লক্ষের ও তার অধিক টাকা ইনকাম করতে পারবেন। অনলাইন ইনকাম বিষয়ে কথা বললে শেষ হবেনা।উপরের কয়েকটি বিষয় নিয়ে আপনাদের ধারণা দেওয়ার চেষ্টা করছিি।  আশা করি আপনারা সবাই ভালো ভাবে বুঝতে পেরেছেন।  

 ❝ আল্লাহ হাফেজ ❞

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ