একজন মানুষকে কখন এড়িয়ে চলা উচিত?

আসসালামুয়ালাইকুম,, আশা করি মহান আল্লাহ তায়ালার অশেষ রহমতে সবাই ভালো আছেন। আমাদের সমাজে ভালো খারাপ অনেক মানুষই আছে, তবে কিছু মানুষ আছে যাদের সাথে চললে আপনার জিবন হয়ে উঠটে পারে বিষাক্ত। আজ আমি আপনাদের বলবো কীভাবে এই মানুষ গুলোকে চিনবেন এবং কখন আপনি এই ধরনের মানুষকে এড়িয়ে চলবেন।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

* যারা আপনাকে অবহেলা করে

আপনি কেমন সেটা বড় কথা নয়, বড় কথা হচ্ছে আপনার চারপাশে মানুষ গুলো যদি আপনাকে অবহেলা করে তাহলে তাদেরকে এড়িয়ে চলুন। এবং আপনার আপন মানুষদের তালিকা থেকে তাদেরকে বাদ দিন। 

* অতিরিক্ত অহংকারী মানুষ,,

মানুষের মাঝে কম বেশি অহংকার থাকে এটাই স্বাভাবিক কিন্তু এটা তখনি অস্বাভাবিক হয়ে পড়ে ‌‌‌‌‌যখনঅতিরিক্ত অহংকারের বসতী হয়ে অন্যকে ছোট করে দেখে এবং নিজের প্রসংশায় প্রচুর ব্যস্ত হয়ে পড়ে। এদের সাথে থাকলে আপনি নিজেও অহংকারী হয়ে উঠবেন, তাই সময় থাকতে এই ধরনের মানুষকে এড়িয়ে চলুন।

* অলস ও নৈরাশ্যবাধী মানুষ,,

সবার মেধা, কর্ম উদ্যম ও আশানুরূপি হওয়ার ক্ষমতা এক নয়। কিছু মানুষ আছে যারা অনেক বড় স্বপ্ন দেখে আর এই স্বপ্নটাকে বাস্তবায়ন করার জন্য কোন চেষ্টাই করে না, সুযোগ থাকা সত্ত্বেও কাজ করতে নারাজ তাঁরাই অলস। আর এই অলস প্রকৃতির মানুষ কখনো নিজের উন্নতি সাধন করতে পারে না। তাই এই ধরনের লোকদের এড়িয়ে চলাই ভালো।

* অতি আত্নবিশ্বাসী মানুষ,,

আত্নবিশ্বাস হল সকল কাজের হাতিয়ার। যেকোনো কাজেই আত্নবিশ্বাসী হওয়া জরুরি তবে এই আত্নবিশ্বাসের একটা সীমারেখা আছে। যখনই আত্নবিশ্বাসের সীমা অতিক্রম করে তাকেই আতি আত্নবিশ্বাস বলে।অতি আত্নবিশ্বাস মানুষের ধ্বংস ডেকে আনে। আতি আত্নবিশ্বাসী মানুষ কখনোই কাজে সফলতা অর্জন করতে পারে না। তাই এই অতি আত্নবিশ্বাসী মানুষদের এড়িয়ে চলাটাই বুদ্ধিমানের কাজ।

* মিথ্যাবাদী মানুষ,,

মিথ্য সকল পাপের মা। মিথ্যা মানুষকে ধ্বংস করে। মিথ্যাবাদী মানুষ কখনো সৎ চরিত্রের হয় না। মিথ্যাবাদী মানুষকে কেউ পছন্দ করে না। মিথ্যাবাদী মানুষ সমাজ ও দেশের অভিশাপ। একটা প্রবাদ আছে "সঙ্গ দোষে লোহা ভাসে" অর আপনি মিথ্যাবাদীর সাথে থাকলে আপনি নিজেও মিথ্যাবাদী হয়ে উঠবেন তাই সবসময় মিথ্যাবাদী মানুষদেরকে এড়িয়ে চলা উচিত।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Riajul Islam - Jan 31, 2022, 9:32 PM - Add Reply

kotha gulo valo legeche

You must be logged in to post a comment.
Afia Sikder - Feb 3, 2022, 7:12 AM - Add Reply

Wow

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ