৫টি সেরা বাংলা এনিমি মুভি

আশা করি সবাই ভালো আছেন। আমি ও ভালো আছি " আলহামদুলিল্লাহ "

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা অনেকেই অ্যানিমেশন মুভি দেখতে পছন্দ করি। তাই আজ আমি আপনাদের কিছু অ্যানিমেশন মুুভি ও অ্যানিমেশন সর্ট মুভির তালিকা দিব। এই তালিকায় বাছাইকৃত কিছু বাংলা অ্যানিমেটেড মুভি ও সর্ট মুভি আছে।

এই মুভিগুলো IMDb (Internet Movie Database) rating অনুযায়ী দেওয়া হয়েছে। অর্থাৎ যে মুভিগুলো Highest rating এ রয়েছে সেগুলোই এই তালিকার অন্তর্ভুক্ত। 

১. টুমরো (২০১৯) - টুমরো হচ্ছে ২৫ মিনিটের একটি সর্ট মুভি। আর এই সর্ট মুভির IMDB Rate হচ্ছে ১০ এর মধ্যে ৯.৪। এই কম্পিউটার এনিমেটেড মুভিটির মূল বিষয় হচ্ছে জলবায়ু।

বালক রাতুলের মাধ্যমে শিশুদের জলবায়ু সম্পর্কে সচেতন করাই হচ্ছে এই মুভিটির উদ্দেশ্য। জলবায়ুর পরিবর্তনের প্রতি সচেতন না হলে ভবিষ্যৎে বাংলাদেশের কি অবস্থা হবে তাই এ মুভিতে তুলে ধরা হয়েছে। ভবিষ্যৎ বাংলাদেশের আগাম বার্তা দেওয়া হয়েছে। 

এই এনিমি সর্ট মুভিটি আপনারা ইউটিউবে দেখতে পারবেন।

২.চিলেকোঠার সেপাই দ্য স্মোকার (২০২১) - এটি একটি সাইলেন্ট এনিমেটেড মুভি। এর IMDB Rate হচ্ছে ৯.১। ৪ মিনিটের এই সর্ট মুভিতে একজন বালকের সিগারেট জ্বালানোর সময় কত বাধা অতিক্রম করতে হচ্ছে তা দেখানো হয়। বাধা গুলো পেরিয়ে সিগারেট জ্বালাতে সে সফল হয় না কিনা তা দিয়ে এই মুভিটি শেষ করা হয়। একটা সিগারেট যে মানুষের কত বড় ক্ষতি করতে পারে, তাই এই মুভিতে দেখানো হয়েছে। এই মুভির বিশেষত্ব হচ্ছে এই মুভিটি কোন স্টুডিও বানায় নি বরং ৭ জন বন্ধুর ১ বছরের প্রচেষ্টা হচ্ছে এই মুভি। 

ইউটিউবে খুব সহজেই দেখে নিতে পারবেন  ৪ মিনিটের এই সর্ট মুভিটি।

৩.মুরগী কেন মিউট্যান্ট (২০১১) - ১৫ মিনিটের এই সর্ট এনিমেটেড মুভির IMDB Rate হচ্ছে ৮.০। রেস্তরার বাবুর্চি মাসুদ ও তার সহযোগী নিজেদের ব্যবসা বাঁচানোর জন্য বাংলাদেশের ঘাতক মুরগীর সাথে যুদ্ধ এবং সকলকে রক্ষা হচ্ছ এই এনিমেটেড মুভির মূল কাহিনি। 

এই সর্ট মুভিটি ও আপনারা ইউটিউবে দেখে নিতে পারবেন।

৪. ডিটেকটিভ (২০১৮) - ১২৬ মিনিটের এই মুভির IMDB Rate ৫.৭। এটি একটি সাসপেন্স এনিমি মুভি। মভিটিতে একজন গোয়েন্দার জীবন তুলে ধরা হয়েছে। রবীন্দ্রনাথ ঠাকুরের ছোটগল্প একই নামে এনিমিতে রূপ দেয়া হয়েছে। 

এই মুভিটি মূলত আপকামিং একটি মুভি। সেজন্য এখন  এটি কোন প্লাটফোর্মে দেখতে পারবেন না।

৫.মন্টু মিয়ার অভিযান (২০০১-২০০৭) - 

বাংলাদেশের এনিমেটেড মুভির কথা বলছি আর মন্টু মিয়ার অভিযানের কথা না বললেই নয়। কেননা এটি বংলাদেশের প্রথম এনিমি। মন্টুমিয়ার অভিযান দিয়েই বাংলাদেশি এনিমির যাত্রা শুরু। এটি মূলত একটি ধরাবাহিক। ধরাবাহিকটি ৩০ মিনিট করে মোট ১৩টি পর্ব প্রকাশিত হয়েছে।

২০০১-২০০২ সাল পর্যন্ত এর ৩টি পর্ব পচারিত হয় এবং বাকি ১০ পর্ব ২০০৭ সালে প্রচারিত হয়। ধারাবাহিক এই এনিমেটেড এর প্রধান চরিত্রে দেখা যায় মন্টু নামের এক সাহসী গ্রাম্য পিপঁড়াকে। মন্টুমিয়া বিভিন্ন সমস্যার বিরুদ্ধে লড়াই পুরো ধরাবাহিক জুড়ে দেখা যায়।

এই ধারাবাহিক এনিমিটি আপনারা ইউটিউবে দেখে নিতে পারবেন।

আশা করি আপনাদের কাছে এই বাংলাদেশি এনিমি মুভিগুলো ভালো লাগবে। কেমন লাগল তা জানাতে ভুলবেন না। কোন ভুল ত্রুটি হলে ক্ষমাপ্রার্থী। 

আজকের জন্য এতটুকি। আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ