প্রাণীর বিভিন্ন প্রকার শিক্ষালব্ধ আচরণের বর্ণনা

অভিজ্ঞতার আলোকে নতুন বিষয় আয়ত্ত করার জন্য আচরণের যে পরিবর্তন ঘটে তাকে শিক্ষালব্ধ আচরণ বলে।প্রখ্যাত আচরণবাদী শিখনকে নিম্নোক্তভাবে ৬ ভাগে ভাগ  করেছেন।যথাঃ-

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

১.অভ্যাস্ততাঃ- যদি কোন প্রাণীকে ক্রমাগতভাবে একটি বিশেষ উদ্দিপকের মাধ্যমে উদ্দিপিত করা হয় তাহলে দেখা যাবে,প্রাণীটি উদ্দিপকের প্রতি সাড়া প্রদশর্নের মাত্রা কমিয়ে দিয়েছে।যেমনঃ-মৃদু শব্ধধ্বনির প্রতি নিদিষ্ট প্রাণী সাড়া দিয়ে বিষেশ দিকে ঘুরে।কিন্তু যদি বার বার উক্ত উদ্দিপকের প্রতি প্রতিক্রিয়া করতে হয়,তাহলে প্রাণীটি অবশেষে সাড়া প্রদর্শন হ্রাস করতে করতে একসময় আর ঘুরতে চাইবে না।প্রাণীর আচরণের এ ধরনের পরিবর্তন অভ্যাস্ততার কারণে ঘটে।

২.অনেক প্রাণী তাদের জীবনের একেবারে প্রাথমিক পর্যায়ে বিশেষ কতক উদ্দিপকের প্রতি সাড়া দিতে প্রতিক্রিয়ার জন্য অপর কোন সদস্য বিশেষত তাদের মায়ের দ্বারা দারুণভাবে প্রভাবিত হয়। প্রাণীদের তরুণ অবস্থায় পরিস্ফুরণের সংবেদনশীল সময়কালে অপর কে অনুসরণ করা বা তাদের সাথে সংশ্লিষ্ট হয়ে আচরণ করা ছাড়া উপায় থাকে না,একে শিক্ষালব্ধ আচরণ বলে।

৩.চিরায়ত সাপেক্ষণঃ-স্বাভাবিক উদ্দিপকের সাথে সাপেক্ষ উদ্দিপকের বার বার যুগপৎ উপস্থাপনের মাধ্যমে সংযোগ গড়ে উঠে।পরবর্তীতে শুধুমাত্র সাপেক্ষ উদ্দিপকের উপস্থিতিতেই একই প্রতিক্রিয়া সৃষ্টি হয়ে থাকে।সাপেক্ষ উদ্দিপকের সাথে প্রতিক্রিয়ার এরুপ সংযোগ মুলক আচরণ কে চিরায়ত সাপেক্ষ বলে।

৪.করণ শিক্ষণঃ-যে সব আচরণ বা প্রতিক্রিয়া প্রাণীর কোনো না কোনো প্রেষণার নিবৃত্তি করে,সেই আচরণটিকে ভুল পরিহার করার মধ্য দিয়ে আয়ত্ত করার স্নায়বিক ব্যবস্থাকে করণ শিক্ষণ বলে।

৫.সুপ্ত/প্রচ্ছন্ন শিখনঃ-বিভিন্ন পরিক্ষার দেখা গেছে,প্রেষণা থাকা সত্ত্বেও উপযুক্ত পুরুষ্কারের অভাবে প্রাণীর শিখন দ্রুত সম্ভব হয় না। প্রাণীকে পুরুষ্কৃত করা হলে শিখন তাড়াতাড়ি ঘটে। অর্থাৎ শিক্ষণ প্রাণীর মধ্যে দিয়ে প্রথমে সুপ্ত অবস্থায় থাকে এবং পরে পুরুষ্কারের মাধ্যমে এর প্রকাশ ঘটে।

৬.অন্তদৃষ্টিমূলক শিক্ষণঃ-অন্তর্দৃষ্টি পরিজ্ঞানের মাধ্যমে কোনো সমস্যা সমাধানের জন্য যে শিক্ষণ রপ্ত হয় তাকে অন্তর্দৃষ্টিমূলক শিক্ষণ বলে।

অতএব,উক্ত বর্ণনাতে প্রাণীর বিভিন্ন প্রকার শিক্ষালব্ধ আচরণ পাওয়া যায়।                                                                                                                                                        

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ