জেনে নিন কিভাবে এন্ড্রয়েট এপস আপডেট করবেন।

এন্ড্রয়েট এপস: অ্যান্ড্রয়েড ফোনের অ্যাপ আপডেট করা বেশ সহজ একটি কাজ বা বিষয়।  খুব অল্প সময়ের মধ্যমে এন্ড্রয়েড অ্যাপ আপডেট করা যেতে পারে।  প্লে স্টোর এর সাহায্য অ্যাপ অটো বা ম্যানুয়ালি আপডেট করা যাবে খুব সহজেই।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

উভয় নিয়মেই অ্যাপ সফলভাবে আপডেট করা যায় খুব সহজেই অ্যান্ড্রয়েড অ্যাপ অটোমেটিক আপডেট করলে বা করার ক্ষেএে অ্যাপের লেটেস্ট ফিচার ও ইম্প্রুভমেন্ট মুক্তির পরপরই পেয়ে যাবেন খুব সহজেই ।

এছাড়া অটোমেটিক অ্যাপ আপডেট মোবাইল ডাটা কিংবা ওয়াই-ফাই দ্বারা সুবিধা দেওয়া যায় খুব সহজেই , যার মানে হলো যেকোনো ধরণের ইন্টারনেট ব্যবহার করে অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করা যাবে খুব সহজেই।

বেস ভালো, আপনি যে ধরণের আপডেট মেথড অনুসরণ করেন না কেনো, কিছু গুরুত্বপূর্ণ বিষয়  অ্যাপ এর ফোনের কোর ফিচারের সাথে সংযুক্ত থাকার কারণে এসব অ্যাপ অটোমেটিক আপডেট হয়ে যায়।

খুব সহজেই , যার ফলে ফোনে কোনো সমস্যা থাকলে তা দূর হওয়ার পাশাপাশি প্রয়োজনীয় ফিচার যুক্ত হয় খুব সহজেই। এই আটিকেলে  এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার তিনটি উপায় জানতে পারবেন। এছাড়াও অ্যান্ড্রয়েড অ্যাপ কেনো আপডেট করা উচিত সে সম্পর্কেও জানতে পারবেন খুব সহজেই ।

এন্ড্রয়েড অ্যাপ আপডেট কেনো করবেন। 

আপনি হয়তো জিজ্ঞেস করতে পারেন যে আমার অ্যাপসমূহ তো ঠিকভাবেই বা সঠিক ভাবে কাজ করছে, তবে আবার অ্যাপসগুলো আপডেট করতে যাবো কেনো, এর কারণ হলো শুধুমাত্র অ্যাপ ঠিকভাবে চলার ব্যাপারটিই যথেষ্ট নয় কারণ,  কোনো অ্যাপ আপডেটের সাথে যুক্ত থাকে।

বিভিন্ন সুবিধা যা ডিভাইসের স্ট্যাবিলিটি ও পারফরম্যান্স বাড়ানোর সাথে সাথে নতুন ফিচার, উন্নত সিকিউরিটি, ইত্যাদি প্রদান করে থাকে নিয়মিত ।নিয়মিত অ্যান্ড্রয়েড অ্যাপ কেনো আপডেট করা উচিত সে সম্পর্কে জেনে নিন। 

এন্ড্রয়েড অ্যাপ আপডেট করার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারণ হলো নিরাপত্তাজনিত,কেননা নিরাপত্তাই হলো মূল কারণ।  হ্যাকাররা যেমন ডাটা ও ব্যক্তিগত তথ্য চুরির সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে ও যায়, একইভাবে অ্যাপ ডেভলপারগণ হ্যাকিং থেকে ব্যবহারকারীদের সর্বোচ্চ সুরক্ষা প্রদানে বদ্ধপরিকর হতে হয়।

কোনো অ্যাপের আউটডেটেড ভার্সন ব্যবহারের ফলে হ্যাকাররা আপনার তথ্যের অ্যাকসেস পেয়ে যেতে পারবে খুব সহজেই।  অর্থাৎ এন্ড্রয়েড অ্যাপ আপডেট এর মত সহজ একটি কাজ করেও হ্যাকারদের কাছ থেকে মুক্তি পাওয়া যাবে খুব সহজেই।

অ্যাপ আপডেট আসার মূল কারণ হলো আরেকটি কারণ হলো বাগ ফিক্সেস। আমরা যেসব অ্যাপ ব্যবহার করি বা না করি, তার মধ্যে অধিকাংশ অ্যাপে কোনো না কোনো বাগ থাকবেই বা থাকে বা থেকেও থাকে। আর এই সমস্যাসমূহ দূর করতে এন্ড্রয়েড অ্যাপসমূহের জন্য আপডেট তৈরি করে থাকে সাধারণত  ডেভলপারগণ।

এছাড়া অ্যাপ আপডেটের সাথে নতুন ফিচার যে যুক্ত হয়, এই বিষয়ে তো আমাদের সকলের জানা আছে এ বিষয়ে। এন্ড্রয়েড অ্যাপ অটোমেটিক আপডেট হয়ে যায়  খুব সহজেই 

অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করার সবচেয়ে  সহজ ও দ্রুতগ্তির  উপায় হলো Automatic Updates ফিচারটি চালু করে দেওয়া বা করে দেওয়া। অটোমেটিক অ্যাপ আপডেট চালু করলে বারবার প্লে স্টোরে প্রবেশ করে কোনো অ্যাপ আপডেট করতে হবেনা কখনো ।

এন্ড্রয়েড অ্যাপ এর অটোমেটিক আপডেট ফিচারটি চালু করতে পারবেন খুব সহজেই। কিভাবে করবেন তার বিস্তারিত সম্পর্কে জানবো।,

  • প্রথমে গুগল প্লে স্টোরে প্রবেশ করুন
  • এরপর ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করুন,
  • এরপর যা করবেন, Settings > General > Network Preferences অপশনে ক্লিক করবেন।

Auto-update apps অপশনে ট্যাপ করবেন,

এরপর অ্যাপ ওয়াই-ফাই ও ডাটা তে আপডেট হওয়ার এবং অটোমেটিক আপডেট বন্ধ করার অপশনসমূহ খুব সহজেই  দেখতে পাবেন। 

সবচেয়ে ভাল হয় যদি শুধুমাত্র ওয়াইফাই এর জন্য অটোমেটিক আপডেট চালু করেন, কারণ তাহলে আপনার মোবাইল ডাটা সাশ্রয় হবে খুব সহজেই। 

এরপর সেটিংস সেভ করতে DONE এ ট্যাপ করবেন। প্লে স্টোরে কোনো সমস্যা থাকলে বা অন্য কোনো কারণে প্লে স্টোরের কার্যক্রম বাধাগ্রস্ত হলে সেক্ষেত্রে অ্যাপ অটোমেটিক আপডেট না ও হতে পারে।

এন্ড্রয়েড অ্যাপ ম্যানুয়াল আপডেট অটোমেটিক আপডেট আপনার কাছে ঝামেলার মনে হলে ম্যানুয়ালিও অ্যাপ আপডেট করতে পারবেন খুব সহজেই । ম্যানুয়ালি অ্যাপ আপডেটের ক্ষেত্রে একবারে একটিমাত্র অ্যাপ আপডেট করা যাবে।

আবার সকল অ্যাপ আপডেটের প্রয়োজন না হলে সেক্ষেত্রে এই পদ্ধতিটি ব্যবহার করা যাবে। অ্যান্ড্রয়েড অ্যাপ ম্যানুয়ালি আপডেট করবেন যেভাবে তার সম্পর্কে বিস্তারিত বলবো। 

  • প্লে স্টোরে প্রবেশ করুন
  • ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করবেন।
  • Manage apps & device সিলেক্ট করবেন।

এরপর যেসব অ্যাপের আপডেট পেন্ডিং রয়েছে, সেসব অ্যাপের পাশে থাকা Updates available সেকশনে ট্যাপ করে উক্ত বা অ্যাপ আপডেট করতে পারবেন খুব সহজেই এন্ড্রয়েড অ্যাপ আলাদা আপডেট।

প্রতিটি অ্যাপ আলাদা আলাদা করে আপডেট করার উপায় আমরা ইতিমধ্যে জেনেছি ও বুঝতে হবে । এছাড়া আরো একটি উপায়ে অ্যান্ড্রয়েড অ্যাপ আপডেট করা যেতে পারে প্লে স্টোরের সাহায্যে করতে পারবেন খুব সহজেই ।

এই উপায়ে কোনো নির্দিষ্ট অ্যাপ অটো-আপডেট করতে বা অটো-আপডেট থেকে বাদ দিতে পারবেন। অ্যাপ আলাদাভাবে আপডেট করবেন তার বিস্তারিত সম্পর্কে জানবো। 

  • প্লে স্টোরে প্রবেশ করুন
  • ডানদিকের টপ কর্নারে থাকা প্রোফাইল আইকনে ট্যাপ করবেন
  • Manage apps & device অপশনে ট্যাপ করবেন

এরপর যেকোনো অ্যাপ আপডেট করতে উক্ত অ্যাপ সিলেক্ট করবেন।অ্যাপের পেজে প্রবেশের পর ডানদিকের টপ কর্নারে থাকা থ্রি-ডট বাটনে ট্যাপ করুন।এরপর Enable auto-update সিলেক্ট করে উক্ত অ্যাপ অটো-আপডেট এর ফিচার চালু করতে পারবেন খুব সহজেই। 

এছাড়া অটো-আপডেট চালু থাকা অ্যাপের আপডেট ও একই উপায়ে বন্ধ করতে পারবেন খুব সহজেই। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আমি একজন স্টুডেন্ট,