গুগল এডসেন্স কি এবং কিভাবে আয় করবেন

গুগল এডসেন্স হল বর্তমান সময়ের একটি জনপ্রিয় উপার্জনের অনলাইন প্ল্যাটফর্ম যার মাধ্যমে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা যায় আর এটাই বাস্তব। গুগল এডসেন্স এর প্রধান সেন্টার হল আমেরিকা। যারা নিজের গুগল এডসেন্স সিস্টেম কে কাজে লাগিয়ে লক্ষ লক্ষ মানুষের উপার্জনের ব্যবস্থা করেছে। এখন বেশিরভাগ বেকার মানুষ এই প্ল্যাটফর্ম কে কাজে লাগিয়ে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

এখন বেশিরভাগ বেকার মানুষ এই প্ল্যাটফর্ম কে কাজে লাগিয়ে লক্ষ লক্ষ টাকা উপার্জন করছে। প্রথমে এটি একটি এক্সট্রা ইনকাম হিসাবে ছিল এবং তা বর্তমানে একটি চাকরির মত হয়ে দাঁড়িয়েছে।

অনেক মানুষ সরকারি বা বেসরকারি চাকরি করে মোটামুটি উপার্জন করে মাসে ১৫০০০ থেকে ৬০০০০ কিংবা ৯০০০০ কিন্তু একজন গুগল এডসেন্স ব্যবহারকারী মাসে ১০০০০০ টাকা এর উপরে উপার্জন করে। যারা এসম্পর্কে নতুন তাদের কাছে ব্যাপারটা বিশ্বাসযোগ্য হয় না। কিন্তু এটা বাস্তব আস্তে আস্তে মানুষের কাছে এটি প্রচার হয়ে গেছে যে সত্যিই ইনকাম হয়।

কিন্তু এখানে একটি ব্যাপার আছে খারাপ অ্যাড ব্লক করে দিতে হবে একাউন্ট থেকে এটি ইসলামিক নিয়ম। আর বর্তমান সময়ে এই গুগল এডসেন্স ই টাকা ইনকামের সহজ উপায়। কিন্তু কিভাবে করবেন সেটি পরে বলব তার আগে একটি কথা বলে নিই। গুগল এডসেন্স এর মালিক বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান কিংবা রেস্টুরেন্ট এর বিজ্ঞাপন তাদের প্ল্যাটফর্ম এর মাধ্যমে অনলাইনে প্রকাশ করে ভিডিও আকারে কিংবা ছবি আকারে।

গুগল এডসেন্স বিভিন্ন প্ল্যাটফর্ম যেমন- ইউটিউব, গুগল, অ্যাপ এবং বিভিন্ন ওয়েবসাইটে প্রচার করে। যেসব প্রতিষ্ঠান গুগল এডসেন্সের মাধ্যমে অ্যাড ব্যবহার করে প্রচার করে তারা গুগল অ্যাডস এ টাকা দেয় আর সেসব টাকার কিছু অংশ টাকা তারা গুগল এডসেন্স ব্যবহারকারীদেরকে দেয় কিন্তু যেটা টাকা দেয় সেটি তার তুলনায় কিন্তু পরিমাণে অনেক বেশি হয়। 

যেভাবে ইনকাম করবেন গুগল এডসেন্স থেকে:

গুগল অ্যাডসেন্সে উপার্জনের দুটি পদ্ধতি রয়েছে একটি হল ভিডিও অ্যাড অন্যটি হল ছবি। ভিডিও অ্যাড যেটিতে ইউটিউব ভিডিওর মধ্যে অথবা অ্যাপ এর মধ্যে কিছু সময়ের জন্য ভিডিও আকারে প্রকাশ করা হয় আর ছবি অ্যাড তাতে কেও ক্লিক করলে এবং অ্যাপ ইন্সটল করার অপশন থাকে। এখানে একটি গুরুত্বপূর্ণ কথা বলে রাখি যে অন্যান্য এড এর তুলনায় ভিডিও এড এর মাধ্যমে উপার্জন বেশি হয়। 

যেভাবে অ্যাকাউন্ট খুলবেন-

গুগল এ অ্যাডসেন্স:

প্রথমে গুগল এ সার্চ করুন Google Adsense লিখে এরপর দেখবেন যে Sign In - Google Adsense বলে একটি অপশন রয়েছে।

সেটিতে ক্লিক করুন এরপর দেখতে পাবেন যে Google Adsense এর Front-page হাজির হবে তারপর আপনার নিজস্ব ওয়েবসাইট এর নাম লিখবেন এরপর কান্ট্রি সিলেক্ট করবেন তারপর Terms And Condition এ ক্লিক করবেন।

এবং Start Using Adsense এ ক্লিক করে শুরু করবেন। এরপর দেখবেন যে Connect Your Site Option আছে সেখানে Let's Go এ ক্লিক করবেন। এরপর Request Review এ ক্লিক করবেন।

এরপর Payment Profile Option আছে সেখানে ক্লিক করুন এবং সাবমিট করুন। এরপর Get Privacy Ready এ Review Now এ ক্লিক করুন, সেখান থেকে আপনি আপনার বাছাইকৃত অ্যাডগুলো নিয়ন্ত্রণ করতে পারবেন।

অ্যাড কন্ট্রোল অপশন রয়েছে যেখানে আপনি ইচ্ছামত আপনার আ্যডগুলি আপনার ওয়েবসাইটে দেখাতে পারবেন। আর আর নীল অপশন রয়েছে যেখানে মিনিমাম 100 ডলার দেখাতে হবে তারপর থেকে পেমেন্ট উইথড্রল করা যাবে।

আপনার অ্যাক্সেস একাউন্টে মিনিমাম 10 ডলার হওয়ার পর গুগল এডসেন্স থেকে একটি চিঠি আসবে সেখানে পিন নম্বর থাকবে সেই পিন নাম্বার আপনার একাউন্টে সাবমিট করতে হবে। এই পিন নাম্বার আপনার দেওয়া অ্যাড্রেস এ পোস্ট অফিসে আসবে। 

ইউটিউব এ অ্যাডসেন্স:

ইউটিউব এ ভিডিও এড দেওয়ার জন্য আলাদা এডসেন্স একাউন্ট খুলতে হবে তার জন্য একটি জিমেইল একাউন্ট থাকতে হবে যেটিতে আপনি আপনার ইউটিউব চ্যানেল খুলে রেখেছেন। 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ