একটি সফল ক্যারিয়ারের জন্য 9টি ফ্রিল্যান্সিং টিপস

একটি ফ্রিল্যান্স ব্যবসা শুরু করা অত্যন্ত ফলপ্রসূ হতে পারে। আপনি আপনার নিজের বস হিসাবে নিজের জন্য কাজ করুন, আপনি যখন চান, এবং আপনি যেখানে চান।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

2020 মহামারীর পর থেকে, ফ্রিল্যান্সারদের সংখ্যা বেড়েছে, যাদের মধ্যে অনেকেই নয়-থেকে পাঁচজনের জীবনের মোহভঙ্গ হয়েছে। 

কিন্তু এটাকে একা বানানো যতটা সহজ মনে হয় ততটা সহজ নয়। 

নতুন ফ্রিল্যান্সারদের একটি ক্লায়েন্ট বেস সেট আপ করতে এবং একটি ভাল আয় করতে কঠোর পরিশ্রম করতে হবে। ফলস্বরূপ, আপনি একটি শালীন আকারের ক্লায়েন্ট তৈরি করতে সপ্তাহ বা মাস সময় লাগতে পারে।

সেই কারণে, আমরা আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য নতুনদের জন্য নয়টি ফ্রিল্যান্সিং টিপস দিতে যাচ্ছি। এই ফ্রিল্যান্সার টিপস একটি সফল ফ্রিল্যান্স ক্যারিয়ারের ভিত্তি হিসাবে কাজ করতে পারে।

ফ্রিল্যান্সিং টিপস

  1. আপনার কুলুঙ্গি বুঝতে
  2. একজন জেনারেল বা বিশেষজ্ঞ হন
  3. একটি ওয়েবসাইট তৈরি করুন
  4. একটি প্রক্রিয়া তৈরি করুন
  5. আপনার বাজেটের মধ্যে টুল বাছুন
  6. আপনার হার সেট করুন
  7. সোশ্যাল মিডিয়াকে কাজে লাগান
  8. সঠিক কাজের বোর্ড খুঁজুন
  9. স্পষ্টভাবে যোগাযোগ করুন - একটি প্রায়ই অবহেলিত ফ্রিল্যান্সার টিপ

1. আপনার কুলুঙ্গি বুঝতে

যদিও এই ফ্রিল্যান্সিং টিপটি স্পষ্ট মনে হতে পারে, তা নয়। অন্যান্য পদক্ষেপ নেওয়ার আগে, নতুন ফ্রিল্যান্সারদের অবশ্যই বুঝতে হবে যে তারা প্রবেশ করতে চলেছেন।

অতএব, তাদের অবশ্যই তাদের কুলুঙ্গি বোঝার জন্য ব্যাপক গবেষণা পরিচালনা করতে হবে এবং তারা কীভাবে এতে ফিট করে।

কিছু ফ্রিল্যান্সারদের পূর্ববর্তী পূর্ণ-সময়ের চাকরি থেকে তাদের কুলুঙ্গি সম্পর্কে জ্ঞান থাকতে পারে, কিন্তু আপনি যখন নিজের দ্বারা সমস্ত কাজ পরিচালনা করছেন তখন এটি যথেষ্ট নয়।

যেহেতু আপনি একা যাচ্ছেন, আপনাকে আপনার কুলুঙ্গির গভীরে খনন করতে হবে। আপনার গবেষণা আপনাকে সনাক্ত করতে সাহায্য করবে: 

সম্ভাব্য ক্রেতা

প্রবণতা বা চিরসবুজ বিষয়বস্তু বিষয়

একজন ফ্রিল্যান্সার হিসেবে আপনার লক্ষ্য

আপনার কুলুঙ্গিতে শীর্ষ নির্মাতাদের দ্বারা ব্যবহৃত কাজের প্রক্রিয়া

উদাহরণস্বরূপ, আপনি যদি একজন ফ্রিল্যান্স কপিরাইটার হতে চান তবে আপনার গবেষণায় বিশেষজ্ঞদের দ্বারা ফ্রিল্যান্সার টিপস এবং গাইড পড়ার অন্তর্ভুক্ত থাকতে পারে যাতে তারা কপিরাইটিংয়ে কীভাবে এটিকে বড় করেছে তা সনাক্ত করতে পারে।

আপনাকে প্রতিটি পদক্ষেপ অনুসরণ করতে হবে না, তবে এটি আপনাকে একটি ধারণা দেবে যে আপনার শিল্পে একটি ক্যারিয়ার কী অন্তর্ভুক্ত করে।

আপনার গবেষণায় আপনি যে ভূমিকাটি পূরণ করতে চান তার সাথে সম্পর্কিত বিস্তৃত Google অনুসন্ধানগুলিকে অন্তর্ভুক্ত করা উচিত। এছাড়াও,

আপনার শিল্পের সাথে প্রাসঙ্গিক যেকোন উল্লেখযোগ্য প্ল্যাটফর্মগুলি দেখুন তারা কীভাবে কাজ করে এবং সেগুলিতে সফল হওয়ার জন্য আপনার কী প্রয়োজন তা দেখতে।

2. একজন জেনারেল বা বিশেষজ্ঞ হন

একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি আপনার শিল্পে একজন সাধারণবিদ হতে পারেন, অথবা আপনি নির্দিষ্ট বিষয় এবং পরিষেবাগুলিতে উদ্যোগ নিতে পারেন।

একজন ফ্রিল্যান্স লেখক, উদাহরণস্বরূপ, তারা যেকোন কুলুঙ্গির জন্য লিখতে বেছে নিতে পারেন যেখানে তারা ক্লায়েন্টদের খুঁজে পায়, অথবা তারা একটি কুলুঙ্গিতে কর্তৃত্ব তৈরি করতে পারে, আসুন স্বাস্থ্য এবং সুস্থতা বলি।

জেনারেলিস্টরা আরও গিগের জন্য যোগ্য। এটি তাদের নিয়োগের সম্ভাবনা বাড়ায়, কিন্তু প্রতিযোগিতার মাত্রা বাড়ছে, Upwork এর 2020 রিপোর্ট অনুসারে।

উচ্চ সরবরাহ এবং সীমিত চাহিদা মধ্যম ক্ষতিপূরণের দিকে পরিচালিত করে। সর্বোপরি, একটি কারণ রয়েছে কেন অনেক কোম্পানি সবচেয়ে কার্যকরের পরিবর্তে সস্তার প্রতিভা খোঁজে। 

যতক্ষণ না আপনি যা করেন তাতে খুব ভাল না হন বা বছরের অভিজ্ঞতা না থাকলে, একজন জেনারেল হিসাবে উচ্চ হারের জন্য জিজ্ঞাসা করা কঠিন।

বিপরীতে, একজন বিশেষজ্ঞ ফ্রিল্যান্সারকে তাদের আবেদন ব্যাক করার জন্য দক্ষতা থাকতে হবে। 

উদাহরণস্বরূপ, স্বাস্থ্য এবং সুস্থতার ফ্রিল্যান্স লেখার দৃশ্যে, লেখকের অবশ্যই চিকিৎসা জ্ঞান থাকতে হবে এবং সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে প্রমাণ করার জন্য আনুষ্ঠানিক শংসাপত্র থাকতে হবে যে তারা জানে যে তারা কী বিষয়ে কথা বলছে। 

আপনি যদি একজন বিশেষজ্ঞ হতে বেছে নেন, তাহলে আপনার কাছে পিচ করার জন্য কম ক্লায়েন্ট থাকবে, কিন্তু একবার আপনি অনুমোদিত/নিযুক্ত হয়ে গেলে, আপনি একজন বিশেষজ্ঞ উৎস/অবদানকারী হওয়ার কারণে আপনি শুরু থেকেই উচ্চ মূল্য নির্ধারণ করতে পারেন।

আপনি যেটি বেছে নিন না কেন, এটি একটি ফ্রিল্যান্সিং টিপ যা আপনার ফ্রিল্যান্সিং ক্যারিয়ার শুরু করার আগে বিবেচনা করা উচিত। এইভাবে, আপনি যত তাড়াতাড়ি সম্ভব তাদের অফার করা সুবিধাগুলি উপভোগ করতে পারবেন।

3. একটি ওয়েবসাইট তৈরি করুন

সমস্ত ফ্রিল্যান্সারদের তাদের কাজ প্রদর্শনের জন্য একটি ওয়েবসাইট থাকতে হবে। নতুন ক্লায়েন্টদের আপনার ক্ষমতা বুঝতে সাহায্য করার জন্য একটি অনলাইন পোর্টফোলিওর চেয়ে ভাল আর কিছু নেই। 

যদিও আপনার ওয়েবসাইটের সামগ্রিক অনুভূতি এবং চেহারা আপনার কুলুঙ্গির উপর নির্ভর করবে, এখানে কিছু প্রয়োজনীয় বিভাগ রয়েছে যা আমরা আমাদের ফ্রিল্যান্সার টিপসের অংশ হিসাবে যোগ করার পরামর্শ দিই:

হোমপেজ - আপনার পরিচিতি বা পরিষেবা পৃষ্ঠায় কল টু অ্যাকশন (CTA) সহ একটি সংক্ষিপ্ত ভূমিকা। নীচে আপনার লিঙ্কডইন এবং অন্যান্য সামাজিক মিডিয়া লিঙ্কগুলি অন্তর্ভুক্ত করুন।

আমার সম্পর্কে - উল্লেখযোগ্য কৃতিত্ব সহ ক্যারিয়ারের সংক্ষিপ্ত ইতিহাস।

পরিষেবাগুলি - আপনি যে সমস্ত পরিষেবা প্রদান করেন তা স্পষ্টভাবে তালিকাভুক্ত করুন। আপনি প্রতিটি পরিষেবার জন্য আপনার হার তালিকা বিবেচনা করা উচিত.

পোর্টফোলিও - যুক্তিযুক্তভাবে আপনার ওয়েবসাইটের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ । আপনার অতীত কাজ হাইলাইট এবং আপনার যোগ্যতা প্রমাণ করুন. আপনার কাজ ভাল না হলে, কেউ অন্য বিভাগে তাকান যাচ্ছে না. 

যোগাযোগ - সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে পৌঁছানোর জন্য একটি সহজ যোগাযোগ ফর্ম।

আপনি যদি একজন শিক্ষানবিস হন, আপনার পোর্টফোলিও ইন্টার্নশিপের সময় আপনার করা কাজ বা অ্যাসাইনমেন্টের নমুনা প্রদর্শন করতে পারে।

এছাড়াও, কোন উল্লেখযোগ্য অর্জন অন্তর্ভুক্ত করতে ভুলবেন না। বেশিরভাগ সৃজনশীল ফ্রিল্যান্সারদের হোমপেজে তারা যে ব্র্যান্ডগুলির সাথে কাজ করেছে তাদের লোগো রয়েছে ৷

এটি শিল্পের মধ্যে তাদের বিশ্বাসযোগ্যতা প্রমাণ করে।

শুধু একটি ওয়েবসাইট তৈরি করবেন না । পরিবর্তে, সার্চ ইঞ্জিন ফলাফল পৃষ্ঠাগুলিতে (SERPs) আপনার ওয়েবসাইট আবিষ্কারযোগ্য তা নিশ্চিত করতে মৌলিক সার্চ ইঞ্জিন অপ্টিমাইজেশান (SEO) কৌশল প্রয়োগ করে এটিকে উন্নত করুন৷

4. একটি প্রক্রিয়া তৈরি করুন

একজন ফ্রিল্যান্সার টিপ যতই ভালো হোক না কেন, আপনার নিজের তৈরি করার কিছু আছে — শৃঙ্খলা। 

একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনার একটি নির্দিষ্ট কাজের প্রক্রিয়া থাকা উচিত যা আপনার দৈনন্দিন কর্মপ্রবাহকে নির্দেশ করে, শুধু আপনার নৈপুণ্যের জন্য নয়, ব্যাক-এন্ড অপারেশনগুলির জন্যও।

নিম্নলিখিত জন্য একটি প্রক্রিয়া সিদ্ধান্ত নিন:

সম্ভাব্য ক্লায়েন্টদের পিচিং

চুক্তি তৈরি এবং স্বাক্ষর

অনবোর্ডিং

যেকোন কাজের আইটেম

চালান এবং অর্থপ্রদান

আপনি যদি একজন ডিজাইনার হন তবে আপনার একটি পরিষ্কার নকশা প্রক্রিয়া থাকা উচিত যা আপনাকে প্রতিটি প্রকল্পের সাথে শুরু করতে সহায়তা করে। একই ফ্রিল্যান্স লেখক বা অন্য কোন বিষয়বস্তু প্রদানকারীর জন্য যায়. 

বেশিরভাগ ক্লায়েন্ট আপনার সাথে কীভাবে কাজ করবেন সে সম্পর্কে ধারণা পেতে আপনি কীভাবে কাজ করেন তার একটি সংক্ষিপ্ত ব্যাখ্যা চাইবেন।

এটি আপনার ক্লায়েন্টদের সাথে সন্দেহ দূর করতে এবং বাস্তবসম্মত প্রত্যাশা সেট করতে সহায়তা করে।

সুতরাং, আপনি যদি দিনে পাঁচ ঘন্টা কাজ করেন এবং একটি প্রকল্প জমা দেওয়ার জন্য ছয় দিনের প্রয়োজন হয়, আপনি সেই নির্দিষ্ট সময়সীমার জন্য ক্লায়েন্টকে জিজ্ঞাসা করতে পারেন।

5. আপনার বাজেটের মধ্যে টুল বাছুন

ফ্রিল্যান্সাররা কাজ করার জন্য সফ্টওয়্যারের উপর খুব বেশি নির্ভর করে, বিশেষ করে দূরবর্তী কাজ করা আদর্শ হয়ে উঠেছে।

আপওয়ার্ক অনুমান করে যে 22% আমেরিকান কর্মশক্তি 2025 সালের মধ্যে দূরবর্তীভাবে কাজ করবে। 

একজন ফ্রিল্যান্সার হিসাবে, আপনি নিজের সমস্ত সরঞ্জামের জন্য অর্থ প্রদান করছেন। এর মানে হল আপনার বাজেটের সাথে মেলে আপনার টুলসকে হ্যান্ডপিক করতে হবে। 

আপনি যদি শুরু করেন এবং সমস্ত সেরা সফ্টওয়্যারের জন্য অর্থ প্রদানের সামর্থ্য না রাখেন, তাহলে আপনার যা আছে তা থেকে সর্বোচ্চ ব্যবহার করতে হবে। 

ওয়ার্ডপ্রেস, উদাহরণস্বরূপ, একটি দুর্দান্ত ওয়েব হোস্ট যা সস্তা। আপনার ফ্রিল্যান্স ক্যারিয়ারের উপর ভিত্তি করে একটি কাস্টম ওয়েবসাইট কমিশন করার আগে আপনি প্রথম কয়েক মাস থেকে এক বছরের জন্য এটি ব্যবহার করতে পারেন।

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে প্রচুর বিনামূল্যে, ওপেন-সোর্স সফ্টওয়্যার রয়েছে যা একটি অর্থপ্রদানকারী অ্যাপ যা করে তা করতে পারে।

সুতরাং, শুরুতে, পুরো প্ল্যাটফর্মের জন্য শেল আউট করার পরিবর্তে একাধিক বিনামূল্যের সরঞ্জাম ব্যবহার করা ভাল হতে পারে।

পূর্বে নির্দিষ্ট করা না থাকলে, আপনি কাজটি সম্পন্ন করার জন্য বিনামূল্যে বা অর্থপ্রদানের সরঞ্জাম ব্যবহার করলে আপনার ক্লায়েন্টরা যত্ন নেবে না। তারা শুধুমাত্র প্রদত্ত সময়সীমার মধ্যে উচ্চ মানের কাজ চায়।

6. আপনার হার সেট করুন

এই ফ্রিল্যান্সার টিপটি আপনার এবং আপনার ক্যারিয়ারের দীর্ঘমেয়াদী জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। 

আপনার হার আপনার কুলুঙ্গি উপর নির্ভর করে, কিন্তু সাধারণত, আপনি ঘন্টা বা প্রকল্প দ্বারা চার্জ করতে পারেন. এছাড়াও আপনি প্রকল্পের মাইলফলক বা বিতরণযোগ্য জুড়ে অর্থপ্রদান বিভক্ত করতে পারেন। 

একজন ফ্রিল্যান্স লেখক, উদাহরণস্বরূপ, উপরের সবগুলি করতে পারেন তবে প্রতি শব্দের জন্যও চার্জ করতে পারেন।

ক্লায়েন্টদের কতটা চার্জ করতে হবে তা নির্ধারণ করার অনেক উপায় রয়েছে। এখানে একটি বিস্তারিত নির্দেশিকা রয়েছে যা সাহায্য করতে পারে।

সাধারণত, একটি ফ্ল্যাট রেট একটি ঘন্টার হারের চেয়ে ভাল। কারণ ঘন্টার হার ক্লায়েন্টদের তালিকাভুক্ত ঘন্টা নিয়ে বিতর্ক করার বা প্রয়োজনীয় কাজের পরিমাণ নিয়ে প্রশ্ন করার সুযোগ দেয়।

মাইক্রো-ব্যবস্থাপনা ঘন্টায় পেমেন্টের জন্য আরেকটি বড় উদ্বেগ।

প্রো ফ্রিল্যান্সিং টিপ : আপনি যদি একটি ফ্ল্যাট রেট ব্যবহার করার সিদ্ধান্ত নেন, সর্বদা একটি ডিপোজিট আগে থেকে জিজ্ঞাসা করুন৷ ক্লায়েন্ট কীভাবে অর্থপ্রদান করবে তা আপনি চয়ন করতে পারেন। 

উদাহরণস্বরূপ, আপনি প্রজেক্ট শুরু হওয়ার আগে আপনার অর্ধেক ফি চাইতে পারেন এবং বাকিটা যখন আপনি অ্যাসাইনমেন্ট জমা দেন। প্রতিটি প্রকল্পের জন্য এটি কাস্টমাইজ করুন।

ক্লায়েন্টরা সম্ভবত নতুনদের জন্য কম হার অফার করবে। চাবিকাঠি হল আপনার ক্লায়েন্ট বেস দ্রুত তৈরি করা, তাই আপনি প্রমাণ করেছেন কাজের অভিজ্ঞতা এবং প্রশংসাপত্র যা আপনাকে উচ্চ মূল্যের জন্য আলোচনা করার ক্ষমতা দেয়।

একবার আপনি আপনার বিলগুলি কভার করে নিলে, আপনি নতুন বিষয়গুলি অন্বেষণ করার বা ফ্রিল্যান্সিংয়ের অন্যান্য ফর্মগুলিতে ব্রাঞ্চ আউট করার ইচ্ছার ভিত্তিতে ক্লায়েন্টদের পরিবর্তন করতে পারেন।

7. সোশ্যাল মিডিয়া লিভারেজ

প্রত্যেক ফ্রিল্যান্সারকে অবশ্যই মার্কেটিং করতে স্বাচ্ছন্দ্য বোধ করতে হবে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এই জন্য চমৎকার. আপনি আপনার দক্ষতার বিজ্ঞাপন দিতে এবং সম্ভাব্য কাজের জন্য ব্র্যান্ডগুলির সাথে যোগাযোগ করতে Twitter, Facebook এবং Instagram ব্যবহার করতে পারেন।

স্ব-প্রচার অত্যন্ত গুরুত্বপূর্ণ, বিশেষ করে যদি আপনি পুরো শিল্পে নতুন হন। 

যদিও একজন অভিজ্ঞ স্রষ্টার পূর্ববর্তী কাজগুলি থেকে অর্জিত জ্ঞান থাকবে, তবে একজন রুকিকে তাদের কাজের জন্য সমস্ত স্ব-নির্মিত নমুনা দেখাতে হবে।

জব বোর্ডের অনেক ক্লায়েন্ট আপনাকে শিল্পের পেশাদারদের তুলনায় সুযোগ দেবে না — এই কারণেই আপনাকে অবশ্যই পৌঁছাতে হবে এবং নিজেকে বাজারজাত করতে হবে।

টুইটারের মতো প্ল্যাটফর্মে, নির্দিষ্ট হ্যাশট্যাগ রয়েছে, যেমন #freelancedeveloper, যেগুলো আপনি ফ্রিল্যান্স চাকরি বা বিশেষজ্ঞদের কাছ থেকে ফ্রিল্যান্সিং টিপস খুঁজতে ব্রাউজ করতে পারেন।

আপনার কুলুঙ্গির জন্য হ্যাশট্যাগগুলি বেছে নিন এবং আপনার কাজ প্রদর্শন করতে এবং আগ্রহ আকর্ষণ করতে সেগুলিকে কাজে লাগান৷

মনে রাখবেন যে আপনার সোশ্যাল মিডিয়া প্রচেষ্টা আপনার কাজের বোর্ড এবং ফ্রিল্যান্স প্ল্যাটফর্ম প্রচেষ্টার পরিপূরক হওয়া উচিত।

8. সঠিক কাজের বোর্ড খুঁজুন

যদি একটি ফ্রিল্যান্সিং টিপ থাকে যা আপনাকে আপনার কেরিয়ার শুরু করতে সাহায্য করতে পারে, তবে এটি শাখা তৈরি করছে এবং জেনেরিক প্ল্যাটফর্মের বাইরে তাক করছে। 

বেশিরভাগ ফ্রিল্যান্সাররা যখন শুরু করেন তখন তারা আপওয়ার্ক বা লিঙ্কডইনে যান। এগুলি দুর্দান্ত প্ল্যাটফর্ম, তবে আপনাকে সনাক্ত করতে হবে যে আপনার শিল্পের ভাল ক্লায়েন্টরা কোথায় চাকরি পোস্ট করছে এবং সেই জব বোর্ডগুলির মাধ্যমে আবেদন করতে হবে।

এটি বিশেষভাবে সত্য যখন আপনি এক-অফ প্রকল্পের পরিবর্তে দীর্ঘমেয়াদী ফ্রিল্যান্স কাজ খুঁজছেন।

আপনি ফ্রিল্যান্সার টিপস পড়তে এবং আপনার কুলুঙ্গির জন্য বিশেষভাবে ওয়েবসাইটগুলির পরিবর্তে জেনেরিক চাকরির ওয়েবসাইটগুলিতে আবেদন করতে কয়েক মাস নষ্ট করতে পারেন।

প্রো ফ্রিল্যান্সিং টিপ : আপনি যখন একটি ফ্রিল্যান্স গিগের জন্য আবেদন করছেন বা সম্ভাব্য ক্লায়েন্টদের কাছে পিচিং করছেন, তাদের দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন।

শুধু আপনার দক্ষতার তালিকা করবেন না। পরিবর্তে, ক্লায়েন্ট কী চায় সে সম্পর্কে চিন্তা করুন এবং তার উপর ভিত্তি করে আপনার অ্যাপ্লিকেশনটি কাস্টমাইজ করুন। 

এটি করা ক্লায়েন্টদের দেখাবে যে আপনি তাদের চাহিদা বুঝতে পেরেছেন, আপনাকে আপনার প্রতিযোগীদের উপর সামান্য অগ্রগতি অর্জন করতে সহায়তা করবে।

9. স্পষ্টভাবে যোগাযোগ করুন — একটি প্রায়ই-অবহেলা ফ্রিল্যান্সার টিপ

আপনি ফ্রিল্যান্সার টিপস সম্পর্কে একশত নিবন্ধ পড়তে পারেন, এবং তারা সবই যোগাযোগের কথা উল্লেখ করবে - বা অন্তত তাদের উচিত। 

যোগাযোগ হল আপনি কিভাবে একজন একা কর্মী এবং উদ্যোক্তা হিসেবে আপনার ব্র্যান্ড এবং ছোট ব্যবসা গড়ে তুলবেন। এটি সমস্ত ক্লায়েন্ট সম্পর্কের ভিত্তি। 

আপনার কাছে আকর্ষণীয় হার এবং দুর্দান্ত নমুনা থাকতে পারে, কিন্তু আপনি যখন ক্লায়েন্টদের কাছে আপনার মূল্য জানাতে পারবেন না, তখন তারা অন্যান্য বিকল্পগুলি দেখবে।

উপরে উল্লিখিত হিসাবে, ক্লায়েন্টের দৃষ্টিকোণ থেকে চিন্তা করুন এবং আপনার আবেদনে তাদের সম্বোধন করুন।

কিন্তু আপনার পিচ/অ্যাপ্লিকেশন গৃহীত হওয়ার পরেও, আপনার লিখিত এবং মৌখিক যোগাযোগ অবশ্যই ক্লায়েন্টদের কাছে প্রতিটি প্রাসঙ্গিক বিশদ জানাতে হবে। 

আপনাকে অবশ্যই প্রকল্পের প্রত্যাশা, সময়সীমা, সম্ভাব্য বিলম্ব এবং আপনার ক্লায়েন্টকে প্রভাবিত করে এমন যেকোন কিছুকে দক্ষতার সাথে সাজানোর জন্য যোগাযোগ করতে হবে। 

চূড়ান্ত চিন্তা: পেশাদার সাফল্যের জন্য 9টি ফ্রিল্যান্সিং টিপস

আপনি যখন প্রথম শুরু করেন তখন ফ্রিল্যান্সিং কঠিন হতে পারে। আপনার ওয়েবসাইট থেকে শুরু করে আপনার টুলস এমনকি আপনার ক্লায়েন্ট পর্যন্ত জিনিসগুলিকে সঠিকভাবে পেতে ট্রায়াল এবং ত্রুটি জড়িত।

যাইহোক, একজন সফল ফ্রিল্যান্সার হওয়ার জন্য আপনাকে অবশ্যই নিচু সীমা অতিক্রম করতে হবে। 

আমরা আশা করি এই ফ্রিল্যান্সার টিপস আপনাকে সাহায্য করবে।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

Assalamualikum. I am a content writer