চাকরির পরীক্ষার প্রস্তুতির জন্য সেরা ৫টি পিডিএফ (PDF) ডাউনলোড করার ওয়েবসাইট

আমরা স্বাভাবিকভাবেই সবাই পড়াশোনার দিকে দিনে দিনে খুব বেশি ঝুঁকছি। আর পড়াশোনার পর আমরা স্বাভাবিকভাবেই চাকরির জন্য মরিয়া হয়ে থাকি।চাকরির পরীক্ষার জন্য আমরা বিভিন্নভাবে প্রস্তুতি নিয়ে থাকি। এমনকি আমাদের দেশের ৭০% মানুষই চাকরির প্রিপারেশনের জন্য কোচিংমুখি হয়।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আমরা জানি বর্তমান যুগ হলো প্রযুক্তি নির্ভর বিশ্ব।তাই আমরা চাইলেই আমাদের চাকরিসহ,বাংলাদেশের শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষাসহ আরো বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় ইন্টারনেটকে ব্যবহার করে প্রস্তুতি সুন্দর করে তুলতে পারি।

অনলাইনে এমন অনেক ওয়েবসাইট আছে যেগুলোকে ব্যবহার করে আমরা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অনেকটা এগিয়ে থাকতে পারবো।

তো আজকল এই আর্টিকেলের মাধ্যমে আপনাদের জানাতে বাংলাদেশের সেরা পাঁচটি পিডিএফ (PDF) ডাউনলোড করার ওয়েবসাইট সম্পর্কে। যেগুলোতে আপনি আপনার প্রস্তুতির জন্য যাবতীয় সকল কিছুই খুঁজে পাবেন ইনশাআল্লাহ।

তো চলুন জেনে নেই কোন পাঁচ টি ওয়েবসাইট আছে আমাদের এই তালিকায় :

১।আইটি মনা(ITMONA):

আইটি মনা (বাংলার প্রযুক্তির শ্রেষ্ঠ পাঠশালা) হলো একটি অনলাইন ভিত্তিক লার্নিং ওয়েবসাইট। যেটিকে ব্যবহার করে আমরা আমাদের বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষার প্রস্তুতিকে এক অনন্য মাত্রায় নিয়ে যেতে পারি।

এখানে পাবেন বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা প্রশ্ন এবং সমাধান,পরীক্ষার প্রস্তুতি সহায়ক বই,মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স,সপ্তাহিক চাকরির খবর,বিভিন্ন চাকরির পরীক্ষার ফলাফল ইত্যাদি। আইটি মনার অফিসিয়াল ওয়েবসাইট লিংক হচ্ছে  https://itmona.com। 

২। বিডিনিয়োগ ডট কম (BDNIYOG.COM):

বিডিনিয়োগ ডট কম আরেকটি জনপ্রিয় অনলাইনভিত্তিক লার্নিং ওয়েবসাইট। আপনার প্রস্তুতিকে খুব সুন্দরভাবে গড়ে তুলতে আপনি বিডিনিয়োগ ডট কম ফলো করতে পারেন।এখানে আপনারা খুঁজে পাবেন বিভিন্ন চাকরির পরীক্ষায় আসা প্রশ্ন এবং সমাধান, চাকরির সংবাদ,বিভিন্ন ধরনের বই,সাম্প্রতিক সাধারন জ্ঞান, বেসিক গ্রামারের বই এবং আরো অনেক তথ্যবহুল বই খুঁজে পাবেন।

এই ওয়েবসাইটটির অফিসিয়াল লিংক হলো -https://www.bdniyog.com/। 

৩। অনলাইন বিসিএস ডট কম (Onlinebcs.com):

অনলাইন বিসিএস ডট কম হলো অন্য আরেকটি জনপ্রিয় শিখন ওয়েবসাইট। আপনি যদি কোচিং না করে আপনার প্রস্তুতি একদম পরিপূর্ণ করে গড়ে তুলতে চান তাহলে আপনি অবশ্যই এই ওয়েবসাইটটিকে অনুসরন করতে পারেন।

এখানে আপনি ৬ষ্ঠ শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত যেকোনো শ্রেণির পিডিএফ বই ডাউনলোড করতে পারবেন।তাছাড়াপ চাকরি সহায়ক বইসমুহ,সাধারন জ্ঞান, আই কিউ বইসমুহ,বেসিক ম্যাথসহ বিভিন্ন টাইপের উপকারী তথ্যবহুল বই পিডিএফ আকারে ডাউনলোড করতে পারবেন এবং আপনার প্রিপারেশনকে চাঙ্গা করে তুলতে পারবেন।

অনলাইন বিসিএস ডট কমের অফিসিয়াল ওয়েবসাইটের লিংক হলো https://onlinebcs.com/। 

৪। বুক ডট এক্সামবিডি ডট নেট (Book.exambd.net):

বুক ডট এক্সামবিডি ডট নেট হলো  অন্য একটি জনপ্রিয় ওয়েবসাইট। এই ওয়েবসাইটিও হতে পারে আপনার চাকরির পরীক্ষার প্রস্তুতির অন্যতম একটি মাধ্যম। এটির সাহায্যে আপনি খুজে পাবেন প্রতিদিনের পত্রিকা, সপ্তাহিক চাকরির খবর,মাসিক কারেন্ট অ্যাফেয়ার্স,চাকরির পরীক্ষার প্রশ্ন,ভর্তি পরীক্ষার প্রশ্ন,সাম্প্রতিক ঘটে যাওয়া ঘটনা নিয়ে সাম্প্রতিক সাধারণ জ্ঞান ইত্যাদি আরো অনেক।

এই ওয়েবসাইটটির অফিসিয়াল ওয়েবসাইটের লিংক হলো https://book.exambd.net/?m=1। 

৫।নিউ রেজাল্টবিডি ডট কম(New resultbd.com):

নিউ রেজাল্টবিডি ডট কম হলো অন্যতম আরেকটি জনপ্রিয় অনলাইন ভিত্তিক ওয়েবসাইট। এটি খুব হেল্পফুল একটি ওয়েবসাইট আপনাদের জন্য। এটিকে আপনার প্রস্তুতির জন্য বেছে নিতে পারেন। এখানে আপনি শিক্ষা রিলেটেট বিভিন্ন আর্টিকেল খুঁজে  পাবেন, শিক্ষা রিলেটেট বিভিন্ন বই,প্রশ্ন এবং সমাধান,বিভিন্ন শ্রেণির পিডিএফ বইসমুহ,সাধারন জ্ঞান, আরো তথ্যবহুল অনেক কিছু পাবেন এই ওয়েবসাইটির ভিতরে।

নিউ রেজাল্ট বিডি ডট কমের অফিসিয়াল ওয়েবসাইট লিংক হলো :

https://newresultbd.com/। 

শেষ কথা:

আশাকরি আপনারা এই ওয়েবসাইটগুলো ভালোভাবে ব্যবহার করে আপনারা উপকৃত হবেন। এই ওয়েবসাইটগুলোর লিংক সবগুলোই উপরে উল্লেখ করে দিয়েছি আমরর। আপনারা চাইলে লিংকগুলো ব্যবহার করে ওয়েবসাইটগুলোতে ঘুরে আসতে পারেন। আর হ্যা মানুষ মাত্রই ভুল। আমার আর্টিকেলে ভুল হতেই পারে। ভুল হলে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন। আশাকরি এই আর্টিকেলটি পরে আপনারা অনেক উপকৃত হয়েছেন।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

লেখক সম্পর্কেঃ

আমি শাহরিয়ার তানজিদ শাওন। বর্তমানে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটে ১ম বর্ষে অধ্যয়ন করছি এবং জে-আইটি ডট কমে টুকটাক লেখালেখি করি