অনলাইনে টাকা ইনকাম করার ১৫ টি সেরা উপায়

অনলাইনে এক বিলিয়নেরও বেশি ওয়েবসাইট সহ, আপনি নিশ্চিত থাকতে পারেন যে সেখানে প্রচুর বৈচিত্র্য রয়েছে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আসলে, অনেক ধরণের ওয়েবসাইট আসলেই একটি টেমপ্লেট ব্যবহার করে তৈরি করা যেতে পারে কারণ সেগুলি 2022 সালে খুব ভালভাবে সংজ্ঞায়িত করা হয়েছে।

যাইহোক, একটি জিনিস যা খুব স্পষ্ট তা হল সব ওয়েবসাইটের আয় করার ক্ষমতা সমান নয়। যদি আপনার লক্ষ্য একটি ওয়েবসাইট চালানোর মাধ্যমে অর্থ উপার্জন করা হয়,

তাহলে আপনি একটি জনপ্রিয় ওয়েবসাইটের ধরন বাছাই করে আপনার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি করতে পারেন।

উদাহরণস্বরূপ, আপনি কি আশা করবেন যে একটি ইকমার্স ওয়েবসাইট একটি ঐতিহ্যবাহী ব্লগের মতো একই পরিমাণ অর্থ উপার্জন করবে?

উভয়েরই শক্তিশালী উপার্জনের ক্ষমতা থাকলেও, আপনি একটি ইকমার্স ওয়েবসাইট থেকে অর্থ উপার্জন করার সম্ভাবনা অনেক বেশি ।

বিশেষ করে যখন আপনি বিবেচনা করেন যে আপনার ব্লগের শ্রোতা বাড়তে এক বছরেরও বেশি সময় লাগতে পারে যাতে লাভ ভাঙতে পারে।

সুতরাং, সঠিক ধরনের ওয়েবসাইট তৈরি করা সাফল্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ।

কিভাবে সিদ্ধান্ত নিতে?

কোন ধরনের ওয়েবসাইট তৈরি করতে হবে তা বেছে নেওয়া সহজ কাজ নয় এবং প্রতিকূলতা রয়েছে, আপনি প্রথমবার ভুল বাছাই করতে পারেন।

যাইহোক, হতাশ হবেন না। আপনার প্রথম চেষ্টায় একটি সফল ওয়েবসাইট তৈরি করা অত্যন্ত বিরল।

অবশ্যই, এটি এই প্রশ্ন উত্থাপন করে, "আমি কীভাবে ভুল পছন্দ করব না?"

যদিও এটি একটি কপ-আউট উত্তরের মতো মনে হতে পারে, এটিতে আসলেই কোনও কৌশল নেই। বাস্তবে, আপনি শুধুমাত্র গবেষণা করে এবং ওয়েব ডিজাইনের মূল বিষয়গুলি বোঝার মাধ্যমে ঝুঁকি কমাতে পারেন।

আপনাকে এমন একটি ওয়েবসাইট বাছাই করতে হবে যেটির জন্য আপনি আসলে সামগ্রী তৈরি করতে পারেন বা টিকিয়ে রাখার জন্য প্রয়োজনীয় সংস্থান থাকতে পারেন।

উদাহরণস্বরূপ, ধরা যাক আপনি একটি অনলাইন খুচরা দোকান শুরু করতে চান৷ এটা দারুণ, কিন্তু আপনি যা বিক্রি করছেন তা কেনার জন্য আপনার কি পুঁজি আছে? আপনি কি কম ট্রাফিকের একাধিক মাস ধরে রাখতে পারেন?

যদি উভয় প্রশ্নের উত্তর না হয়, তাহলে আপনার সম্ভবত সেই ওয়েবসাইটটি শুরু করা উচিত নয় বা আপনাকে মডেলটিতে পরিবর্তন করতে হবে।

উদাহরণস্বরূপ, একাধিক পণ্য কেনার পরিবর্তে, কয়েকটিতে ফোকাস করুন এবং সীমিত পরিমাণে কিনুন।

15 ধরনের ওয়েবসাইট যা অর্থ উপার্জন করে

এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে যাই হোক না কেন, ফলাফল পরিবর্তিত হবে। শুধু কিছু বেশি সফল হওয়ার সম্ভাবনা আছে বা বেশি আয় হবে তার মানে এই নয়।

অভিজ্ঞতা, সৃজনশীলতা এবং সম্পদ ব্যবস্থাপনা যেকোনো সফল ব্যবসায় বড় ভূমিকা পালন করে।

এখানে এমন ওয়েবসাইটগুলির একটি তালিকা রয়েছে যেখানে অর্থ উপার্জনের সেরা সম্ভাবনা রয়েছে।

1. ব্লগিং

নিঃসন্দেহে, দুটি সাধারণ কারণে একটি ব্লগ শুরু করা হল সবচেয়ে জনপ্রিয় ব্যবসায়িক উদ্যোগগুলির মধ্যে একটি।

যে কেউ ব্লগার হতে পারে। আপনি যেকোনো বিষয়ে ব্লগ করতে পারেন।

এবং এটি একটি আশ্চর্যজনক হওয়া উচিত নয় যে ব্লগগুলি উপলব্ধ ওয়েবসাইটগুলির মধ্যে সবচেয়ে সাধারণ ধরনের একটি।

ওয়ার্ডপ্রেস প্ল্যাটফর্মের জনপ্রিয়তা এবং ব্যাপক ব্যবহারের সাথে, বেশিরভাগ ওয়েবহোস্টিং কোম্পানি আপনাকে শুরু করতে সাহায্য করার জন্য ওয়ার্ডপ্রেসের বিনামূল্যে 1 ক্লিক ইনস্টলেশন অফার করে।

যদিও এটা সত্য যে একজন শ্রোতা তৈরি করতে সময় লাগে, আপনার একবার হলে আপনি সেট হয়ে যাবেন।

আপনি আপনার আয়কে সর্বাধিক করার জন্য একটি ব্লগকে বিভিন্ন উপায়ে নগদীকরণ করতে পারেন এবং আপনি কতটা সামগ্রী পাম্প করতে পারেন তার উপর নির্ভর করে এটি খুব দ্রুত বৃদ্ধি পেতে পারে৷

ভাল খবর হল ব্লগ সামগ্রী নিয়ে আসা সহজ যেহেতু এটি ব্যক্তিগত।

শুধু নিশ্চিত করুন যে আপনি একটি সময়সূচী অনুসরণ করে এমন গুণমানের SEO-বান্ধব সামগ্রী প্রকাশ করছেন।

2. ইকমার্স

একটি ইকমার্স ওয়েবসাইট হল এমন একটি ওয়েবসাইট যেখানে দর্শকরা পণ্য ক্রয় করে। এবং অবশ্যই, সঠিকভাবে পরিচালনা করা হলে এটি অত্যন্ত লাভজনক হতে পারে।

যাইহোক, এটি সম্পর্কে যেতে একাধিক উপায় আছে.

উদাহরণস্বরূপ, আপনি ঐতিহ্যগত অনলাইন খুচরা দোকান বা ড্রপশিপিং মডেল অনুসরণ করতে পারেন। দুটির মধ্যে প্রধান পার্থক্য হল যে কেউ ড্রপশিপার হিসাবে কেনার আগে আপনি আপনার পণ্যগুলি কিনবেন না।

সুতরাং, আপনার প্রাথমিক খরচ কম হবে। এটি প্রথাগত মডেলের চেয়ে শুরু করা অনেক সহজ করে তোলে। আপনার কেবল পণ্যগুলি কেনার দরকার নেই, তবে আপনাকে সেগুলি সংরক্ষণ করারও প্রয়োজন হবে না।

3. ওয়েবসাইট পর্যালোচনা করুন

লোকেরা আসলে এটি কেনার আগে তারা কী কিনছে তা জানতে পছন্দ করে। পর্যালোচনা সাইটগুলি ক্রেতাদের সেই সুযোগ দেয়।

এগুলি এমন ওয়েবসাইট যা দর্শকদের লগ ইন করতে এবং একটি পণ্য, চলচ্চিত্র, রেস্তোরাঁ বা যেকোন কিছু সম্পর্কে একটি পর্যালোচনা করতে দেয়৷ ওয়েবসাইটের মালিককে তৈরি করতে হবে এমন বিষয়বস্তু আসলে খুবই কম।

যাইহোক, আপনি ভাবছেন যে এই ধরণের ওয়েবসাইটগুলি কীভাবে অর্থোপার্জন করে।

আমি আপনাকে আশ্বস্ত করি, আপনি যদি উচ্চ র‌্যাঙ্ক করতে পারেন, তাহলে পর্যালোচনা ওয়েবসাইটগুলি অত্যন্ত লাভজনক হয় অ্যাফিলিয়েট লিঙ্কগুলির জন্য ধন্যবাদ ৷

দুর্দান্ত পর্যালোচনা সহ একটি পণ্যের পাশে একটি অনুমোদিত লিঙ্ক সহ সাফল্যের একটি প্রমাণিত ট্র্যাক রেকর্ড রয়েছে৷

4. বিনোদন/মিডিয়া ওয়েবসাইট

বিনোদন এবং মিডিয়াতে বিশাল শিরোনাম ড্রপ করা প্রায়শই প্রচুর ট্রাফিক আনতে পারে। আর যেখানে ট্রাফিক আছে, সেখানে বিজ্ঞাপনের আয় আছে।

লোকেরা বর্তমান ইভেন্ট, বিনোদন, খেলাধুলা এবং মিডিয়ার অন্যান্য ফর্মের সাথে তাল মিলিয়ে চলতে পছন্দ করে। এবং এর মানে হল কভার করার জন্য প্রতি একক দিন কিছু নতুন আছে, যার মানে আপনার বিষয়বস্তু ধারণাগুলি কখনই শেষ হবে না।

যা এটিকে পরিকল্পনা করার জন্য সবচেয়ে সহজ ধরনের ওয়েবসাইটগুলির মধ্যে একটি করে তোলে৷

যদিও এটি প্রবেশের জন্য অবশ্যই একটি ভিড়ের বাজার, তবে নতুন ওয়েবসাইটগুলিতে যোগদানের জন্য এখনও প্রচুর জায়গা রয়েছে। মূল বিষয় হল প্রতিযোগিতা থেকে নিজেকে আলাদা করা।

5. ছোট ব্যবসার ওয়েবসাইট

আপনার যদি একটি শারীরিক অবস্থান থাকে বা লনের যত্নের মতো একটি স্থানীয় পরিষেবা অফার করে তবে আপনার এটির সাথে একটি ওয়েবসাইট থাকা উচিত৷

স্পষ্টতই, এই ধারণাটি কেবলমাত্র সেই ব্যক্তিদের ক্ষেত্রে প্রযোজ্য যারা একটি প্রকৃত ছোট ব্যবসা প্রদর্শনের জন্য। এবং এটি প্রায়ই বেশ কার্যকর। 2020 সালে আপনার দোকান খুঁজে পেতে ক্রেতাদের জন্য একটি অনলাইন উপস্থিতি গুরুত্বপূর্ণ।

শুধুমাত্র স্থানীয় এসইওর নিছক সম্ভাবনাই একটি ইট-ও-মর্টার ব্যবসার জন্য একটি ওয়েবসাইট তৈরি করার জন্য যথেষ্ট।

অধিকাংশ ব্যক্তি কাছাকাছি একটি দোকান অনুসন্ধান করার জন্য তাদের ফোন ব্যবহার করার প্রবণতা. এবং সেই অনুসন্ধানে উপস্থিত না হওয়া একটি বিশাল ভুল।

ওয়েবসাইটটি পায়ের ট্র্যাফিক তৈরি করতে, আগে থেকে অর্ডার দিতে এবং অন্যান্য অনেক কিছু যা আয় করে।

6. অনলাইন পোর্টফোলিও

আপনি কি একজন গ্রাফিক ডিজাইনার, ফ্রিল্যান্স লেখক, শিল্পী বা অনুরূপ কিছু? যদি তাই হয়, আপনি আপনার নিজের অনলাইন পোর্টফোলিও তৈরি করে কাজ খোঁজার সম্ভাবনাকে উন্নত করতে পারেন।

একটি অনলাইন পোর্টফোলিও সম্ভাব্য গ্রাহকদের কাছে আপনার কাজ প্রদর্শন করে এবং সর্বদা যোগাযোগের তথ্য অন্তর্ভুক্ত করে। এটি আপনার আয় বাড়াতে অনেক ব্যবসায় আনতে পারে।

শুধু মনে রাখবেন, আপনি সম্ভাব্য গ্রাহকদের জন্য এটি প্রদর্শন করছেন, যার মানে এটি পেশাদার হতে হবে এবং আপনার ক্ষমতা হাইলাইট করতে হবে।

7. বিশেষায়িত কমিউনিটি ফোরাম

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের উত্থানের আগে, ফোরামগুলি নিঃসন্দেহে ইন্টারনেটে অন্যান্য লোকেদের সাথে যোগাযোগ এবং যোগাযোগ করার সবচেয়ে জনপ্রিয় উপায় ছিল।

অনেকেই একটি নির্দিষ্ট বিষয়ের জন্য বিশেষায়িত ফোরাম তৈরি করে শক্তিশালী সম্প্রদায় গড়ে তুলেছেন।

এবং ইন্টারনেটে আজও তাদের জায়গা আছে। Reddit ছাড়া আর দেখুন না. এটি মার্কিন যুক্তরাষ্ট্রের 7তম জনপ্রিয় ওয়েবসাইট এবং এটি সম্পূর্ণরূপে ফোরামের সমন্বয়ে গঠিত।

যাইহোক, ইন্টারনেটে বিশেষ ফোরামের জন্য প্রচুর জায়গা রয়েছে। প্রকৃতপক্ষে, অনেক লোক রেডডিটের মতো সমস্ত কিছু কভার করে এমন একটি বড় ফোরামে যাওয়ার চেয়ে একটি নির্দিষ্ট বিষয়ের জন্য উত্সর্গীকৃত ফোরামে যান।

8. প্রশ্ন ও উত্তর

শুরুর পর থেকে ইন্টারনেটের সবচেয়ে বড় ব্যবহার হল একটি প্রশ্নের উত্তর খোঁজা। এবং এটি আজও সত্য।

প্রকৃতপক্ষে, স্মার্টফোনের উত্থানের জন্য উত্তর খোঁজা আগের চেয়ে বেশি জনপ্রিয়। এটা করা সহজ ছিল না.

Quora এবং Yahoo উত্তরগুলি এই মডেলটি ব্যবহার করে এমন বড় ওয়েবসাইটগুলির নিখুঁত উদাহরণ৷ তারা দর্শকদের একটি প্রশ্ন জিজ্ঞাসা করার অনুমতি দেয় এবং দর্শকদের উত্তর ছেড়ে যাওয়ার অনুমতি দেয়।

এটি একটি ইন্টারেক্টিভ সম্প্রদায় তৈরি করে যা কার্যত যে কাউকে অনেক সাহায্য করে।

9. ভিডিও ওয়েবসাইট

নিঃসন্দেহে, ভিডিও বিষয়বস্তু ক্রমবর্ধমান গুরুত্বপূর্ণ হয়ে উঠছে, এবং এটি মোবাইল ব্যবহারকারীদের জন্য খুব কমই নয়।

আপনি হয়তো ভাবছেন যে আপনার সমস্ত ভিডিও কন্টেন্ট ইউটিউব, ফেসবুক, টুইচ ইত্যাদির মতো অন্য প্ল্যাটফর্মে সংরক্ষণ করা হয়েছে যে আপনার নিজস্ব ওয়েবসাইট থাকার প্রয়োজন নেই।

এটি সত্য থেকে আরও বেশি হতে পারে না।

আপনার নিজস্ব ওয়েবসাইট থাকা আপনাকে দর্শকদের অন্যান্য প্ল্যাটফর্মে লাইভ হওয়ার আগে বিষয়বস্তু দেখার সুযোগ দিতে, পণ্যদ্রব্য বিক্রি করতে এবং অন্যান্য গুরুত্বপূর্ণ তথ্য প্রদর্শন করতে দেয়।

আপনি অন্য প্ল্যাটফর্মে যত বেশি জনপ্রিয় হবেন, আপনার ওয়েবসাইট তত বেশি জনপ্রিয় হবে।

10. একটি উইকি তৈরি করুন

উইকিপিডিয়া বেশিরভাগ লোকের একটি বিষয় নিয়ে গবেষণা করার উপায় পরিবর্তন করেছে। এটি বিশদ তথ্যের একটি সংগ্রহ যা একটি সম্প্রদায় পরিবর্তন করতে পারে এবং আপ টু ডেট রাখতে পারে।

যাইহোক, যে কেউ তাদের নিজস্ব উইকি তৈরি করতে পারে …এবং প্রচুর লোক তা করেছে।

উদাহরণস্বরূপ, আপনি যদি আপনার প্রিয় গেমিং ফ্র্যাঞ্চাইজিটি সন্ধান করেন, আমি ইতিবাচক যে আপনি একটি উত্সর্গীকৃত উইকি সম্প্রদায় পাবেন যা সেই ফ্র্যাঞ্চাইজের সাথে সম্পর্কিত সমস্ত তথ্য সংকলন করেছে।

এর উপরে, বেশিরভাগেরই ফোরাম এবং চ্যাট রয়েছে যা দর্শকদের একে অপরের সাথে চ্যাট করার অনুমতি দেয়, যা একটি শক্তিশালী সম্প্রদায় গড়ে তুলতে সহায়তা করে। উইকিস সবচেয়ে জনপ্রিয় ধরনের ওয়েবসাইট হয়ে উঠেছে।

11. চাকরির বোর্ড

যদিও বেশিরভাগ লোক বিশ্বাস করে যে ইন্টারনেট সবকিছু খুঁজে পাওয়া সহজ করে তোলে, দক্ষ বা বিশেষ শ্রম এখনও কিছু এলাকায় খুঁজে পাওয়া একটি চ্যালেঞ্জ।

চাকরির বোর্ড নিয়োগকর্তাদের একটি চাকরি পোস্ট করতে এবং ফ্রিল্যান্স কর্মীদের আবেদন করার অনুমতি দেয়।

উদাহরণস্বরূপ, স্থানীয় এলাকায় একজন গণিত শিক্ষক, মালী, বাড়ির উন্নতি, খুঁজে পাওয়া কারো জন্য খুব কঠিন হতে পারে। একটি জব বোর্ড এই সমস্যাটিকে সম্পূর্ণভাবে সমাধান করে এবং লোকেদের তারা যা খুঁজছে তা খুঁজে পেতে সাহায্য করতে পারে।

এবং অবশ্যই, মধ্যম মানুষ হিসাবে, আপনি পরিষেবাতে অ্যাক্সেসের জন্য একটি ছোট ফি চার্জ করতে সক্ষম হবেন। এমনকি আপনি বিজ্ঞাপন সিস্টেমের মাধ্যমে বা সাইটে ব্যানার স্পেস বিক্রি করে কিছু টাকা আনতে পারেন।

12. পডকাস্ট ওয়েবসাইট

পডকাস্টগুলি অত্যন্ত জনপ্রিয়, এবং সবচেয়ে ভাল অংশ হল সেগুলি তৈরি করা সহজ।

ব্লগের মতই, যে কেউ পডকাস্টার হতে পারে এবং পডকাস্ট যেকোন বিষয়ে হতে পারে। আসলে, বেশিরভাগ ব্লগারদের সাধারণত তাদের নিজস্ব পডকাস্ট থাকে।

একটি পডকাস্ট আপনাকে শুধুমাত্র ওয়েবসাইট থেকে বিজ্ঞাপন রাজস্ব গ্রহণ করতে দেয় না বরং এটি যেখানে দেখা বা শোনা হয় সেখানেও।

আপনার যদি কিছু বন্ধু থাকে, আপনি প্রতি সপ্তাহে আপনার নিজস্ব শো তৈরি করতে পারেন।

13. শিক্ষামূলক ওয়েবসাইট

বিশ্বাস করুন বা না করুন, প্রচুর ওয়েবসাইট রয়েছে যা শিক্ষার জন্য নিবেদিত এবং তারা এটি করে হত্যা করে।

গণিত এবং বিজ্ঞানের মতো নির্দিষ্ট স্কুলের বিষয়গুলির উপর বিস্তারিত তথ্য অফার করা শিক্ষার্থীদের লক্ষ্য করার একটি দুর্দান্ত উপায়।

আপনি দুর্দান্ত ভিডিও সামগ্রী দিয়ে আপনার সামগ্রীকে আলাদা করে তুলতে পারেন যা প্রদর্শন করে যে কীভাবে একটি সমস্যা সমাধান করা যায় তা কেবল কেকের উপর আইসিং।

যাইহোক, এটা মনে রাখা গুরুত্বপূর্ণ যে আপনি যদি অল্প বয়স্ক শ্রোতাদের লক্ষ্য করেন তবে নিশ্চিত করুন যে আপনি তাদের পিতামাতার কাছেও বিজ্ঞাপন দিচ্ছেন। সব পরে, তারা যারা অর্থ প্রদান করা হবে.

14. কুপন ওয়েবসাইট

আসুন সত্য কথা বলি, লোকেরা সম্পূর্ণ মূল্য দিতে চায় না এবং প্রায়শই কুপন ক্লিপ করতে বা অনলাইনে ডিসকাউন্ট কোড খুঁজতে ঘন্টার পর ঘন্টা ব্যয় করে।

আপনি দর্শকদের উপলব্ধ সেরা ডিল খুঁজে পেতে সাহায্য করার জন্য নিবেদিত একটি সম্পূর্ণ ওয়েবসাইট তৈরি করতে পারেন। এটি ওয়েবসাইটে অধিভুক্ত লিঙ্ক যোগ করার এবং সত্যিই আপনার লাভ সর্বাধিক করার জন্য অনেক দুর্দান্ত সুযোগ তৈরি করে।

অবশ্যই, এটি কোন সহজ কাজ নয়। আপনাকে প্রতিদিনের ডিল এবং অফারগুলির সাথে আপনার ওয়েবসাইট আপ টু ডেট রাখতে হবে। দর্শকদের একটি কুপনে রেট এবং মন্তব্য করার অনুমতি দেওয়া এটি সঠিকভাবে কাজ করছে কিনা তা জানার একটি দুর্দান্ত উপায়।

15. অনলাইন নিলাম ঘর

আমি যখন নিলামের কথা ভাবি, তখন আমি খুচরা বিক্রির চেয়ে সস্তায় একটি আইটেম পাওয়ার সুযোগের কথা ভাবি।

এবং আমি E-bay এর কথাও ভাবি।

বিশ্বাস করুন বা না করুন, ইবেই একমাত্র নিলামের ওয়েবসাইট নয় এবং নতুনদের জন্য প্রচুর জায়গা রয়েছে। এই ধরনের ওয়েবসাইটগুলিকে এত লাভজনক করে তোলে যে আপনাকে আসলে বিক্রি করার জন্য একটি পণ্য কিনতে হবে না।

পরিবর্তে, আপনি কেবল বিক্রেতাদের আইটেম এবং গ্রাহকদের থেকে কেনার জন্য একটি প্ল্যাটফর্ম সরবরাহ করছেন।

ধ্যম পুরুষ হিসাবে, ওয়েবসাইটটি সঠিকভাবে কাজ করছে কিনা তা নিশ্চিত করা এবং বিক্রেতাদের কাছ থেকে নিলাম ফি সংগ্রহ করা আপনার কাজ।

পরীক্ষা-নিরীক্ষাই মূল

বেশিরভাগ ক্ষেত্রে, আপনার জন্য কোনটি সবচেয়ে ভাল কাজ করে তা খুঁজে বের করার জন্য আপনাকে ওয়েবসাইট ধারণাগুলি মিশ্রিত করতে হবে এবং মেলাতে হবে। যার মানে পরীক্ষা করা সত্যিই গুরুত্বপূর্ণ।

নতুনরা প্রায়শই একটি টেমপ্লেট থেকে কিছু পরিবর্তন করতে ভয় পায়, তবে আমি আপনাকে আশ্বস্ত করছি যে আপনার যা করা উচিত ঠিক তাই। আপনি হতে চান শেষ জিনিস একটি বড় ওয়েবসাইটের একটি কার্বন কপি.

যদি অন্য ধরনের ওয়েবসাইট থাকে যা আপনি চেষ্টা করার পরামর্শ দেন, আমাদের মন্তব্য বিভাগে জানান।

 

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

I am a professional article writer.