অনলাইনে আয়ের ১৩ টি সহজ ও কার্যকর উপায়।

এসো অনলাইন থেকে আয় করি। আসসালামুআলাইকু, বন্ধুরা! কেমন আছেন সবাই? 

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

আজ আমি আপনাদের সাথে শেয়ার করব কিভাবে সহজে অনলাইন থেকে আয় করা যায়।আমি জানি অনলাইন থেকে আয় করা যায় এ কথাটি আর কারো কাছেই নতুন কোন বিষয় নয়।

সূচনা:-

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।এখন আমাদের এক মুহুর্ত মোবাইল ইন্টারনেট ছাড়া চলে না।এখন মানুষ সকালে ঘুম থেকে উটার পর থেকে রাতে ঘুমানোর আগ পর্যন্ত তথ্য প্রযুক্তির উপর নির্ভরশীল।

এই প্রযুক্তি নির্ভর মন মানশীকতা থেকে মানুষ অনলাইন থেকে আয়ের আগ্রহ বৃদ্ধি করছে।

বর্তমানে অনলাইনে কাজ করে মানুষ ভালো পরিমানের টাকা উপার্য করছে। আমাদের দেশের অনেক মানুষ কিন্তু তাদের জীবিকা উপার্যনের মাধ্যম হিসাবে অনলাইন ইনকারকেই বেচে নিয়েছেন।

অনলাইন থেকে টাকা আয়ের অনেক উপায় রয়েছে।আপনিও চাইলে সহজে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন। অনলাইন থেকে টাকা আয় করা আজ থেকে কয়েক বছর আগেও যতটা কঠিন ছিল এখন টিক ততটাই সহজ হয়েগেছে।

কয়েক বছর আগেও অনলাইন ইনকাম ছিল স্বপ্নের মতো।কেউ অনলাইন থেকে টাকা আয় করার কথা ভাবত না।কিন্তু এখন অনলাইন থেকে টাকা আয়ের স্বপ্ন সত্যি প্রমানিত হয়েছে।এখন কিন্তু সবাই কম বেশি অনলাইন থেকে টাকা উপার্যন করছেন।

বর্তমানে অনলাইন থেকে শুধু পকেট খরচই নয় অনলাইনে ইনকাম করে অনেক পরিবারে সচ্ছতাও আসছে।

বর্তমানে পৃথিবীর বেশির ভাগ শিক্ষা প্রতিষ্টান, সরকারি বেসরকারি অফিস আদালতের কাজ অনলাইনেই সম্পূর্ন করা হয়।

আগে কোন কলেজে ভর্তির হওয়ার জন্য সেই কলেজে গিয়ে আবেদন করতে হতো। কিন্তু বর্তমানে তথ্য প্রযুক্তির কারনে ঘরে বসে অনলাইনের মাধ্যমে আবেদন করা যায়।

ত ঘরে বসে অনলাইনে ইনকাম করতে হলে প্রথমেই আপনার ইন্টারনেট কানেকশন লাগব। 

চলুন দেখে এই পোষ্টে আমরা কিকি নিয়ে আলোচনা করব:-

১/ ইউটিউব থেকে আয়।

২/ কনটেন্ট রাইটিং করে আয়।

৩/ রিসেলিং করে আয়।

৪/ ফেসবুক থেকে আয়।

৫/ ব্লগিং করে আয়।

৬/ অনলাইনে শিক্ষকতা করে আয়।

৭/ ড্রপশিপিং থেকে আয়।

৮/ ই-বুক প্রকাশ করে আয়।

৯/ ফ্রিলান্সিং করে আয়।

১০/ ছবি বিক্রি করে আয়।

১১/ অ্যাফিলিয়েট মার্কেটিং  করে আয়।

১২/ ওয়েবসাইট বানিয়ে আয়।

১৩/ ভিডিও দেখে আয়।

চলুন শুরু করা যাক কিভাবে এই কাজ গুলো করে সহজে অনলাইন থেকে আয় করা যায়।

১/ ইউটিউব থেকে আয়:-

বর্তমানে অনলাইন থেকে টাকা আয়ের একটি সহজ এবং কার্যকর মাধ্যম হলো ইউটিউব থেকে টাকা আয়।ইউটিউভ কিন্তু আমাদের সবার কাছেই প্রিয়। বর্তমানে আমরা নতুন কোন বিষয়ে জানতে সবার প্রথমে ইউটিউবেই সার্চ করে থাকি।

আপনি কি জানেন আপনার সার্চ করা টপিকের ভিডিও ইউটিউবে কোথা থেকে আসে।এই ভিডিও গুলো কিন্তু আপনার আমার মতো কোন না কোন মানুষ ইউটিউবে আপলোড করেন।

আপনার মনে হতে পারে ইউটিউবে ভিডিও দিয়ে তাদের লাভ কি হয়।তাদের আপলোড করা ভিডিও যত মানুষ দেখে তাদের অনলাইন ইনকাম তত বৃদ্ধি পায়।

প্রতিদিন পৃথিবীর লক্ষ লক্ষ লোক ইউটিউব ব্যবহার করেন।আমাদের দেশেও অনেক বড় বড় ইউটিউবার আছেন। যাদের মাসে ইনকাম ৩০ থেকে ৪০ লক্ষ পর্যন্ত হয়ে থাকে।

আপনি যে বিষয়ে ভালোবাসেন সেই বিষয়েই ভিডিও তৈরি করে ইউটিউবে আপলোড করে টাকা আয় অনেকেই মনে করেন ইউটিউবে আয় করার জন্য ভালো ক্যামেরা প্রয়োজন।

কিন্তু আপনি চাই প্রথমে আপনার মোবাইল দিয়ে ভিডিও তৈরি করে আয় করতে পারবে।আপনার কন্টেন্ট যদি ভালো থাকে, আর প্রয়োজনীয় বিষয়ে যদি আপনি ভিডিও তৈরি করতে পারেন তবে আপনার ভিউ বারবে।

আর ভিউ যত বারবে আপনার আয় তত বারবে।আপনি যদি অনলাইন থেকে আয় করতে চান তাহলে প্রথমে ইউটিউব চ্যানেল খুলে তাতে নিয়মিত ভিডিও আপলোড করে সহজে অনলাই থেকে আয় করতে পারবেন।

২/ কন্টেন্ট রাইটিং করে আয়:-

অনলাইন থেকে আয়ের আর একটি সহজ মাধ্যম হলো কন্টেন্ট রাইটিং করে আয়। প্রতিদিনই নতুন নতুন ওয়েবসাইট লঞ্চ হচ্ছে। আর এই ওয়েবসাইট গুলোর প্রয়োজ হয় মৌলিক ও উন্নতমানের লেখা। 

ভালো লেখা জানলে কন্টেন্ট রাইটিং হতে পারে আপনার অনলাই আয়ের একটি সহজ মাধ্যম।আপনার বাড়িতে বসে কিন্তু কন্টেন্ট রাইটিং করে ইনকাম করতে পারবে।

আপনি যদি কন্টেন্ট রাইটিং করে আয় করতে চান তবে অনেক কন্টেন্ট রাইটিং ওয়েবসাইট আছে যেখানে একাউন্ট করে লিখে আপনি আয় করতে পারবে।

৩/ রিসেলিং করে আয়:-

আপনি রিসেলিং করেও কিন্তু সহজে অনলাইন থেকে ইনকাম করতে পাবরেন।অনলাইনে পন্য বিক্রি বর্তমানে অনেক জনপ্রিয়  হয়ে উঠেছে।বর্তমানে বেশির ভাগ লোকই অনলাইনের মাধ্যমে পন্য ক্রয় করে থাকেন।

বর্তমানে অনেক রিসেলিং কোম্পানি আছে যেখানে আপনি রেজিষ্টেশন করে কাজ শুরু করতে পারবেন।আপনি কোম্পানির যে পন্য বিক্রি করতে চান সেই পন্যর ছবি ও দাম কোম্পানি থেকে সংগ্রহ করে দাম বৃদ্ধি করে বিক্রি করতে পারবেন।

তবে পন্য গুলো আপনাকে ডেলিভারি করতে হবে না। আপনি শুধু পন্যর লিংক ক্রেতার কাছে দিয়ে ক্রেতার নাম ঠিকানা কোম্পানির কাছে দিতে হবে। এবার কোম্পানি ক্রেতার ঠিকানা দেখে পন্য ডেলিভারি করবে।

আপনি চাইলে রিসেলিং করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবে।

৪/ ফেসবুক থেকে আয়:-

আমরা সবাই জানি ফেসবুক একটি সামাজিক যোগাযোগা মাধ্যম। কিন্তু বর্তমানে অনেকেই ফেসবুক থেকে প্রচুর পরিমানে আয় করছেন।

ফেসবুক থেকে আয় করার জন্য প্রথমে আপনাকে একটি পেজ খুলতে হবে।তারপর পেজে আপনি বিভিন্ন ধরনের পন্য বিক্রি করে আয় করতে পারবে। 

আমরা ত অনেক সময় ঘর সাজানোর জিনিস তৈরি কে থাকি আপনি চাইলে এই জিনিজ গুলো ফেসবুক পেজে এড দিয়ে বিক্রি করতে পারবেন।আপনি চাইলে ঘরে খাবার রান্না করে ও বিক্রি করতে পারবেন।

বা আপনি যদি ঘরে ভালো গহনা তৈরি করতে পারেন তবে পেজে গহনা বিক্রি করে আয় করতে পারবেন।

৫/ ব্লগিং করে আয়:-

আপনি চাই ঘরে বসে ব্লগিং করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।ব্লগিং অনলাইন ইনকামের অনেক পুরাতন এবং কার্যকর একটি মাধ্যম।এই প্রদ্ধতিতে আপনি মাসে বেশ বড় আংকের টাকা আয় করতে পাবেন।

আমাদের দেশে অনেকেই আছে যারা ব্লগিং করে মাসে ৪০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত আয় করে থাকেন।আপনি চাইলে কিন্তু আজই ব্লগিং শুরু করে আয় করতে পারবেন।

৬/ অনলাইনে শিক্ষকতা করে আয়:-

যুগযোগ ধরে বাড়িতে গিয়ে পড়িয়ে অনেকে টাকা আয় করেন।কিন্তু বাড়িতে বাড়িতে পড়াতে হলে অনেক সময়ের প্রয়োজন হয়।

তাই আপনি চাইলে ঘরে বসে অনলাইনে মাধ্যমে ছাত্র ছাত্রী কে পড়িয়ে টাকা উপার্যন করে নিতে পারবে।আপনি জানলে হয়তোবা অবাক হবে বর্তমানে প্রায় ৫০% শিক্ষক অনলাইনের মাধ্যমে ঘরে বসে টাকা আয় করছেন।

বর্তমানে আমাদের দেশে অনেক ওয়েবসাইট আছে যেখানে অনলাইনে শিক্ষকতা করে আয় করা যায়।

৭/ ড্রপশিপিং করে আয়:-

ড্রপশিপিং অনলাইন ব্যবসার একি মাধ্যম। যার মাধ্যমে আপনি সহজে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।ত চলুন প্রথমে আপনাদের বুঝিয়ে বলি ড্রপশিপিং আসলে কি। একটি উদাহরন দিলে আপনি সহজে বুঝতে পারবেন।

ধরেন, আপনার এলাকায় একটি পন্য তৈরি করা হয় যার বাজার দাম ১০০ টাকা। এখন আপনার কাজ হবে এই পন্য আমাদের দেশের কোন জায়গায় কেমন চাহিদা।

যে জায়গায় পন্যর দাম অনেক বেশি এবং পন্যর চাহিদাও বেশি।আপনি অল্প টাকা দিয়ে এই পন্য ক্রয় করলেন ধরেন ১০০ টাকা দিয়ে কিনে ঐ চাহিদাজনক জায়গায় ২০০ টাকায় একি পন্য বিক্রি করে আয় করতে পারবেন।

আপনি চাইলে নিজে একটি ই-কমার্স  সাইটে একাউন্ট খুলে পন্য বিক্রি করতে পারবেন।এক্ষেতে আপনার এলার তৈরি পন্য ২০০ টাকায় কিনে আপনার একাউন্টে ৫০০ টাকা দিয়ে বিক্রি করতে পারবেন।

ত আপনি চাইলে আজই ড্রপশিপিং করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।

৮/ ই-বুক প্রকাশ করে আয়:-

ইলেকট্রনিক বুকের সংক্ষপ্ত রুপ হলো ই- বুক।বর্তমানে বেশির ভাগ শিক্ষার্থী অনলাইনের মাধ্যমেই পড়া লেখা করে থাকে।

ই-বুক হলো হলো এমন একটি বুক যা অনলাইনের মাধ্যমে পড়া যায়।আবার ইন্টারনেটের মাধ্যমে বন্ধুদের সাথে শেয়ার করা যায়। অনলাইনে টাকা আয়ের সহজ মাধ্যম হলো ই-বুক লিখে প্রকাশা করা।আপনি একটি ওয়েবসাইট তৈরি করে সেখানে ই-বুক লিখে প্রকাশ করে টাকা আয় করতে পারবেন।

৯/ ফ্রিলান্সং করে আয় :-

অনলাইন থেকে আয়ের অনেক উপায় রয়েছে।কিন্তু যে মাধ্যম দিয়ে বেশির ভাগ মানুষ আয় করে থাকেন তা হলো ফ্রিলান্সিং।বর্তমানে আমাদের দেশের বেকারত্ব দূরকরতে এই খাত বড় ভূমিকা পালন করছে।

বর্তমানে অনেক চাকরিজীবী মানুষ চাকরির পাশাপাশি ফ্রিলান্সিং করে বাড়তি আয় করছেন।বাংলাদেশের অনেক মানুষ এই কাজ করে প্রতি মাসে লক্ষ লক্ষ টাকা তারা বিদেশ থেকে রেমিটেন্স আনছে।

আপনিও ফ্রিলান্সি করে টাকা আয়ের পাশাপাশি দেশের গৌরবের ও অংশীদার হতে পারবেন।

ত এখন আসি কিভাবে এই কাজ করে টাকা আয় করতে পারবেন।ফ্রিলান্সিং এ বিভিন্না ধরনের কাজ রয়েছে, আপনি যে কাজে দক্ষ  সেই কাজ পারিশ্রমিকের বিনিময়ে আপনি করবেন।

এই কাজ করার জন্য আপনার কোন নির্দিষ্ট জায়গা বা নির্দিষ্ট সময়ের প্রয়োজন হবে না।আপনি ঘরে বসে অবসরে এই কাজ করে আয় করতে পারবেন।

আপনি যদি একবার এই কাজে দক্ষতা অর্জন করতে পারেন তাহলে ফ্রিলান্সিং করে ঘরে বসেই মাসে বেশ ভালো অংকের টাকা আয় করতে পারবেন।

আপনি ফ্রিলান্সিং করার জন্য প্রথমে কোর্স  করে নিতে হবে।

ত যাই হোক আপনি চাই এখনই কোর্স  করে কাজ শুরু করতে পারবেন।

১০/ ছবি বিক্রি করে আয়:-

বর্তমান যুগ তথ্য প্রযুক্তির যুগ।এ যুগে স্মার্টফোন কারো হাতে নেই এমন মানুষ হাতে গনা। আমরা যেখানেই যাই সবাই ফোন দিয়ে ছবি তুলে থাকি।

আপনি চাই এই মোবাইল দিয়ে ছবি তুলে আয় করতে পারেব।এখনত অনেকের কাছে আবার অনেক রকমের ক্যামেরা ও রয়েছে। ছবি বিক্রি করে আয় করার জন্য আপনাকে আকর্যনীয় ছবি তুলতে হবে।

আপনি যদি অল্প পরিমানে ও ফটো এডিটিং জানেন তবে আপনার আয় আর বৃদ্ধি পাবে।

অনলাইনে অনেক ওয়েবসাইট আছে যেখানে আপনার তুলা ফটো বিক্রি করে আয় করতে পারবেন।আপনি ও এই কাজ করে অনলাইন থেকে টাকা আয় করতে পারবেন।

১১/ অ্যাফিলিয়েট মার্কেটিং  করে আয়:-

অনলাইনে টাকা উপার্যন করার জন্য বর্তমানে অ্যাফিলিয়েট মার্কেটিং সারা বিশ্বের কাছে বেশ জনপ্রিয় হয়ে ওঠেছে। বর্তমানে বাংলাদেশে ও অ্যাফিলিয়েট মার্কেটার এর সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে।

এটি টাকা আয়ের একটি সহজ মাধ্যম। কিন্তু এটির সর্ম্পকে সবার ভালো ধারনা না থাকার কারনে অনেকে এ তে আগ্রহ দেখায় না।

 ত চলুন দেখে কিভাবে এই কাজটি করতে হবে।এই কাজের জন্য আপনাদে যে কোন অ্যাফিলিয়েট মার্কেটিং এর ওয়েবসাইটে একাউন্ট করে নিতে হবে।

এখন তাদের কোম্পানির পন্যের  লিংক আপনি বিভিন্ন স্যোসিয়াল মাধ্যমে শেয়ার করো।আপনার লিংক থেকে যত মানুষ পন্যটি কিনবে আপনার আয় তত বৃদ্ধি পাবে।

ত আপনি ও চাইলে এই কাজ করে সহজে অনলাইন থেকে আয় করতে পারবেন।

১২/ ওয়েবসাইট বানিয়ে আয়:-

পৃথিবীতে এখন অনেক ওয়েবসাইড রয়েছে। আপনি কি জানেন এই ওয়েবসাইট গুলোর দাম কতো? আপনারা হয়তো জেনে থাকবেন একটি ভালো ওয়েবসাইটের দাম লাখ টাকা ছাড়িয়ে যায়।

আপনিও চাইলে এরকম ওয়েবসাইট তৈরি করে বিক্রি করে প্রচুর পরিমানে টাকা আয় করতে পারবেন।বর্তমানে ওয়েবসাইট তৈরিও ফেসবুক একাউন্ট খুলার মতো সহজ একটি কাজ।

যে কেউ চাইলেই সহজে এই কাজ করতে পারবে।যে সাইট গুলো সহজে তৈরি করা যায় সে সাইটের তেমন বেশি চাহিদা থাকে না। আপনি যদি এই কাজ করতে চান তবে প্রথমে ভালোবাবে ওয়েবসাইটের ডিজাই শিখতে হবে।

এর জন্য আপনি এই বিষয়ে কোর্স করে নিতে পারেন।আপনি চাইলে কিন্তু ঘরে বসে ইউটিউবে বিভিন্ন ওয়েরসাইটের ভিডিও দেখে কাজটি শিখতে পারবেন।

আপনি যদি একবার ভালো ভাবে কাজটি শিখে নিতে পারেন তবে এই কাজটি করে আপনি ভাল টাকা উপার্যন করতে পারবে।

১৩/ ভিডিও দেখে আয়:-

ভিডিও দেখে ও কিন্তু অনলাইন থেকে সহজে আয় করা যায়।ভিডিও দেখে টাকা আয় করা যায় এই বিষয়ে হয়ত কেউ জানেনা।কেউ শুনলে অবাক হবে যে ভিডিও দেখে অনলাইন থেকে টাকা আয় করা যায়।

আসলে কথাটি শুলে অবাক লাগলেও কথাটি কিন্তু সত্যি।  তবে মনে রাখবে ইন্টারনেটে অনেক ভূয়া সাইট আছে যারা ভিডিও দেখার পরিবর্তে টাকা দেবে বলে কিন্তু পরে টাকা দেয়না।

অনলাইনে কাজের সময় সব সময় সর্তক থাকবেন।যখন দেখবেন কোন সাইট অতিরিক্ত টাকার লোভ দেখাচ্ছে এই সাইট গুলো এরিয়ে চলুন।

শেষ কথা:-

ত এই ছিল আমার আজকের অনলাইন থেকে আয়ের সহজ ১৩টি মাধ্যম।অনলাইনে ইনকাম এখন বহুল পরিচিত একটি বিষয়।আমাদের দেশের হাজার হাজার বেকার যুবক যুবতী এখন বসে না থেকে অনলাইন আয়কে বেচে নিয়েছে।

বর্তমানে অনেক চাকরিজীবী মানুষ ও তাদের চাকরির পাশাপাশি অনলাইন থেকে টাকা আয় করছেন।বাংলাদেশে অনেক অনলাইন ইনকামের সাইট আছে যেখান থেকে আপনি টাকা আয় করতে পারবেন।

একটি কথা সব সময় মনে রাখবেন অনলাইনে আয়ের জন্য প্রয়োজন কঠোর শ্রম ও ধৈর্য।

ত আসা করছি আমার আজকের এই পোষ্টটি পড়ে আপনারা সবাই উপক্ষিত হবেন।আর এই পোষ্ট সম্পকে যদি আপনাদের কোন প্রশ্ন থেকে তবে কমেন্ট করে জানাতে পারেন।আমি আপনাদের প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করব ইনসা আল্লাহ।

ত আজ এই পর্যন্তই সবাই ভালো থাকবেন।আর আমার জন্য দোয়া করবেন।

আল্লাহ হাফেজ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Jeba - Aug 16, 2021, 1:17 AM - Add Reply

This is very helpful post.

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ

আস্সালামু আলাইকুম, আমি জহুরা। বর্তমানে রাষ্ট্রবিজ্ঞানে অর্নাস করছি। এবং পাশাপাশি একজন কন্টেন্ট রাইটার হিসাবে কাজ করছি।