অনলাইন থেকে আয় করার সেরা 10 টি উপায়?

আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ। অনলাইন থেকে ইনকাম করার সত্যিকার অর্থে নানারকম উপায় রয়েছে। আপনি চাইলে অনলাইন থেকে যেকোন কাজ করে ইনকাম করতে পারেন। অনলাইনের যুগে সকল কাজেই প্রায় অনলাইনে হয়ে থাকে।

আমাদের চ্যানেলটি সাবসক্রাইব করুন

সকল কর্মকান্ডের সাথে বর্তমান সময়ে অনলাইনে জড়িত। এমনকি আপনি চাইলে খুব সহজেই অনলাইন থেকে ইনকাম করতে পারেন। আজকের এই আর্টিকেলটি খুবই গুরুত্বপূর্ণ বিশেষ করে যারা অনলাইন থেকে ইনকাম করতে চান।তাই শুরুতেই বলবো আর্টিকেলটি মনোযোগ সহকারে শেষ পর্যন্ত পড়ার জন্য।

অনলাইন থেকে ইনকাম করার 10 টি সেরা উপায়?

১ । অনলাইনে ভিডিও দেখে আয়:

ভিডিও দেখে আয় কথাটি রাগ হয় তো আপনারা শুনে থাকতে পারেন। কারণ ইউটিউব সম্পর্কে শুনেননি এমন কোন লোক পাওয়া খুবই মুশকিল। তাই বলে ইউটিউব এর ভিডিও দেখে আয় এরকম তা কিন্তু নয়।

অনলাইন থেকে ভিডিও দেখে আয় করতে পারবেন। গুগোল এ নানা ধরনের ওয়েবসাইট বা অ্যাপ্লিকেশন রয়েছে ভিডিও দেখে আয় করার জন্য। তবে ফেইক এবং রে ইল পাওয়া খুবই কষ্টকর। আপনি অবশ্যই যাচাই-বাছাই করে একটি অ্যাপ্লিকেশন বা ওয়েবসাইট থেকে আপনি ভিডিও দেখে আয় করতে পারেন।

আমার জানা মতে একটি অ্যাপ্লিকেশন রয়েছে সেটা হল ক্লিপ ক্লাবস । এই এপ্লিকেশনটি সম্পূর্ণ রিয়েল বিদেশি একটি প্রতিষ্ঠান। আপনারা চাইলে এই অ্যাপ্লিকেশনে নিঃসন্দেহে কাজ করতে পারেন।তবে অবশ্যই তাদের কিছু নিয়ম-নীতি উপকারিতা রয়েছে সেগুলো মেনে কাজ করবেন।

২। ইমেইল মার্কেটিং করে আয়:

 আপনারা চাইলে আপনার ইমেইল মার্কেটিং করে ইনকাম করতে পারেন। যদিও এটা অতটা কঠিন নয়। আপনার যদি নিজের প্রোডাক্ট বা অন্য কারোর প্রোডাক্ট বিক্রি করার পরিকল্পনা করেন তাহলে ইমেইল মার্কেটিংয়ের সাহায্য করতে পারেন।

ইমেইল মার্কেটিং অনলাইন জগতে সবচেয়ে জনপ্রিয় একটি মাধ্যম অনলাইনে ইনকাম করার জন্য। আপনি চাইলে খুব সহজেই ইমেইল মার্কেটিং করে আয় করতে পারেন অনলাইন থেকে।বিশ্বের হাজার হাজার লোক রয়েছে যারা ইমেইল মার্কেটিং করে নিজেদের ক্যারিয়ার সামলায়।

তাদের ক্যারিয়ারগুলো ইমেইল মার্কেটিং করে কেরিয়ার সামলাতে কোন সমস্যা হয় না। তাই আপনারা চাইলে ইমেইল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। তবে তার জন্য এই সম্পর্কে আপনার দক্ষ হওয়া উচিত।এই বিষয়ে ইউটিউবে হাজার হাজার ধরনের ভিডিও রয়েছে আপনারা চাইলে দেখে শিখে নিয়ে কাজ শুরু করতে পারেন।

৩। অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয়:

অ্যাফিলিয়েট মার্কেটিং সম্পর্কে আপনারা হয়তো জানেন। এফিলিয়েট মার্কেটিং হল কোন প্রতিষ্ঠান পণ্যগুলো বিক্রি করিয়ে দেওয়া।অ্যাফিলিয়েট মার্কেটিং করে হাজার হাজার লোক অনলাইন থেকে ইউজ পরিমাণ টাকা ইনকাম করছে।

এমনকি অ্যাফিলিয়েট মার্কেটিং করে প্রতি মাসে লাখ টাকা পর্যন্ত ইনকাম সম্ভব।অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করার জন্য হাজার হাজার প্রতিষ্ঠান রয়েছে।তাদের ভিতর যেকোন একটিতে আপনি যুক্ত হয়ে কাজ শুরু করে দিতে পারেন। তবে তার জন্য আপনাকে অবশ্যই তাদের নিয়ম নীতি ও গাইডলাইন মেনে কাজ করতে হবে।

অ্যাফিলিয়েট মার্কেটিং করে সরাসরি ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা উত্তোলন করতে পারবেন আপনি। অনলাইনে সবচেয়ে জনপ্রিয় ও সহজ অ্যাপলেট মার্কেটিং এর নাম হলো অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম।

আপনি চাইলে অ্যামাজন অ্যাফিলিয়েট প্রোগ্রাম এর সাথে যুক্ত হয়ে অ্যাফিলিয়েট মার্কেটিং শুরু করতে পারেন। এটি খুবই বিশ্বস্ত এবং অনলাইন জগতের সবচেয়ে জনপ্রিয় ও সেরা একটি মাধ্যম। তা আপনারা নিঃসন্দেহে এখান থেকে অ্যাফিলিয়েট মার্কেটিং করে আয় করতে পারেন।

৪। ইউটিউব থেকে আয়:

 আপনারা চাইলে ইউটিউব থেকে ইনকাম করতে পারেন। ইউটিউব থেকে ভিডিও আপলোড করার মাধ্যমে খুব সহজে ইনকাম করতে পারেন।বিশ্বের হাজার হাজার লোক এদের পেশা হিসেবে বেছে নিয়েছে।

ইউটিউব থেকে ইনকাম হয় প্রায় কোটি টাকা পর্যন্ত প্রতি মাসে এরকম লোক পাওয়া খুব সহজ। আপনারা চাইলে ইউটিউব থেকে ইচ্ছামতো আয় করতে পারেন। তবে নির্ভর করবে সম্পূর্ণ আপনার উপর।

আপনি যদি ইউটিউব এর সকল নিয়ম কানুন মেনে নিন সম্পূর্ণ কাজগুলো করেন তাহলে আপনে সাকসেস হতে পারবে ইউটিউব থেকে। তাই আপনারা চাইলে ইউটিউব থেকে ভিডিও আপলোড করার মাধ্যমে আয় করতে পারেন। অনলাইনে ইনকাম করার জন্য সেরা ও সহজ মাধ্যম এর মধ্যে এটি অন্যতম।

অনলাইনে ইনকাম করার জন্য সহজ উপায় ইউটিউব থেকে ইনকাম। আপনারা চাইলে এই সহজ কাজটা অনলাইনে করে আয় করতে পারেন। তবে তার জন্য আপনাকে হতে হবে পরিশ্রমই, সৎ, ধৈর্যশীল, নতুনত্ব, ইত্যাদি।

আপনার ইচ্ছা শক্তি দিয়েই আপনি ইউটিউব শুরু করতে পারেন। এবং পরিশ্রম করে ইউটিউব থেকে অনলাইনে আয় করতে পারেন। সর্বোপরি অনলাইন থেকে ইনকাম করার সেরা উপায় হল ইউটিউবিং করে আয়।

৫। ফেসবুক থেকে আয়: 

আপনার হয়তো ইতিমধ্যে ফেসবুক থেকে আয় এ কথাটি শুনে থাকতে পারেন। অনলাইনে আমরা সবচেয়ে বেশি সময় অপচয় করি ফেসবুকে। আপনি কি জানেন ফেসবুক থেকে ইনকাম করছে হাজার হাজার লোক।

এমনকি ফেসবুক থেকে ইনকাম করে নিজেদের ক্যারিয়ার সামলায় এরকম লোক কোটি কোটি রয়েছে। বাংলাদেশ এরকম লোক পাওয়া খুবই সহজ একটা ব্যাপার। আপনি ফেসবুক থেকে একটি পেজের মাধ্যমে আনলিমিটেড আয় করতে পারেন।

ফেসবুক পেজ তৈরি করে আপনি নানারকম মাধ্যমে আয় করতে পারেন। বর্তমান সময়ে ফেসবুক থেকে ইনকাম করা নিয়ে প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে। এমন জনপ্রিয় তা লাভ করেছে যে সেটা নিয়ে হাজার হাজার লোক আয় করেন।

আর্টিকেল লিখে অথবা ভিডিও আপলোড করে আপনি ফেসবুক পেজের মাধ্যমে অনায়াসে ডলার ইনকাম করতে পারেন। সর্বোপরি আপনি যদি ফেসবুক থেকে আয় করার ইচ্ছুক থাকেন তাহলে ক্যারিয়ার হিসেবে নিতে পারেন ফেসবুক থেকে আয়।

৬। ওয়েব সাইট থেকে আয়:

 আপনারা হয়তো জানেন ওয়েবসাইট থেকে আয় করা যায়।আপনি যে ওয়েবসাইটে এ আর্টিকেল পড়ছেন ওয়েবসাইট থেকেও কিন্তু ইনকাম হয়।আপনারা চাইলে এধরনের অথবা আপনার ইচ্ছা মতো একটি ওয়েবসাইট তৈরি করে আয় করতে পারেন।

সবচেয়ে বেশি ইনকাম সম্ভব একটি ওয়েবসাইট থেকে। প্রতিমাসে লক্ষ লক্ষ টাকা ইনকাম করা সম্ভব হয়ে থাকে ওয়েবসাইটের মাধ্যমে। আপনি নিজের পেশা হিসেবে ওয়েবসাইট বেছে নিতে পারেন। কারণ এই পদ্ধতি অনেক পুরাতন এবং বর্তমানে খুবই জনপ্রিয়।

এমনকি ওয়েবসাইট থেকে একটি উপায় নয় বরং অনেক রকম উপায়ে ইনকাম সম্ভব। আপনার যেকোন উপায়টি ওয়েবসাইটের মাধ্যমে খাঁটি ইনকাম করতে পারেন। তার জন্য অবশ্যই আপনাকে প্রথমে কষ্ট করতে হবে অনেক।

আর আপনি যদি ইনভেস্ট করতে ভালোবাসেন তাহলে ওয়েবসাইটের জন্য ইনভেস্ট করবেন কোন সমস্যা নেই। ইনভেস্ট করে আপনি ইনকাম করতে চান তাহলে আপনার জন্য অনেক সহজ হয়ে যাবে ওয়েবসাইট থেকে ইনকাম। কিছু টাকা খরচ করে আপনি কোন সাইট থেকে প্রতি মাসে লাখ টাকার বেশি ইনকাম করতে পারেন।

৭। গুগল এডসেন্স থেকে: 

গুগল এডসেন্স হল বিজ্ঞাপনদাতা বা বিজ্ঞাপনটির রাজা। আপনারা চাইলে এডসেন্স থেকে বিজ্ঞাপন নিজের ইউটিউব চ্যানেল ওয়েবসাইটে দেখিয়ে আনলিমিটেড আয় করতে পারেন।

অনলাইন থেকে ইনকাম করার সবচেয়ে জনপ্রিয় সহজ মাধ্যম এর মধ্যে অন্যতম এডসেন্সের মাধ্যমে ইনকাম। এডসেন্সের মাধ্যমে আপনি ইচ্ছামত এড দেখে ইনকাম করতে পারেন খুব সহজে। গুগোল অ্যাডসেন্সে হাজার হাজার রকমের বিজ্ঞাপন রয়েছে।

প্রতিটা বিজ্ঞাপনের জন্য আলাদা আলাদা ডলার আপনার একাউন্টে জমা হবে। এমনকি মাত্র 100 ডলার হলে আপনি টাকা উত্তোলন করতে পারবেন।তাছাড়া মজার ব্যাপার হলো সরাসরি ব্যাংকের মাধ্যমে আপনি টাকা নিয়ে নিতে পারবেন আপনার একাউন্টে।

আপনারা যদি চান তাহলে এই মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। তবে এডসেন্স থেকে ইনকাম করার জন্য নানারকম নিয়ম নীতি মানতে হবে।এই নিয়ম-নীতি গাইডলাইন মেনে খুব সহজেই আপনি এডসেন্সের মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারেন।

৮। ফ্রিল্যান্সিং করে আয়:

ফ্রিল্যান্সিং জগত বর্তমানে খুবই জনপ্রিয় উপায় আয় করার জন্য। এক সময় বাংলাদেশকে কোন দেশের লোক চিনত না। ফ্রিল্যান্সাররা বাংলাদেশের গর্ব কারণ, বর্তমান সময়ে তাদের জন্য বাংলাদেশকে প্রায় সকল দেশই চেনে।

অনলাইন থেকে ইনকাম করার জন্য সেরা উপায় হল ফ্রিল্যান্সিং করে আয়। আপনি যদি এই বিষয়ে পারদর্শী হয়ে থাকেন তাহলে নিজের ক্যারিয়ার হিসেবে ফ্রিল্যান্সিং করতে পারেন। ফ্রিল্যান্সিং করে খুব অল্প সময়ে হাজার হাজার ডলার ইনকাম করা যায়।

ফ্রিল্যান্সিং হলো ক্লায়েন্টের কাজ গুলো করে দেওয়া। ফ্রিল্যান্সিং করার জন্য সেরা ওয়েবসাইট গুলো হল।

  1. freelancer.com
  2. upwork.com
  3. fiber.com

আপনারা চাইলে এই প্ল্যাটফর্মগুলোতে নিঃসন্দেহে এই ফ্রিল্যান্সিং শুরু করতে পারেন। বর্তমানে এই ওয়েবসাইট গুলো খুবই জনপ্রিয় ফ্রিল্যান্সিং করার জন্য।

৮। নিজের পণ্য বিক্রি করে ইনকাম:

আপনি চাইলে আপনার অথবা অন্য কারোর পণ্য বিক্রি করে আয় করতে পারেন অনলাইনে। আপনি চাইলে অনলাইনে ই-কমার্স একটি ওয়েবসাইট তৈরি করে আয় করতে পারেন। আপনারই প্রডাক্ট বা পণ্য হতে হবে এরকম কিন্তু নয়।

আপনি চাইলে আপনার অথবা আপনার আত্মীয় স্বজনদের প্রোডাক্টগুলো ই-কমার্স এর মাধ্যমে বিক্রি করতে পারেন। একদিকে আপনার অনলাইন থেকে ইনকাম হচ্ছে অন্যদিকে আপনার প্রোডাক্ট গুলো বিক্রি হয়ে যাচ্ছে। এই কাজ বা উপায়টি মাধ্যমে আপনার দুই দিকে লাভ।

আপনি চাইলে পেশা হিসেবে ই-কমার্স ওয়েবসাইট তৈরি করে নিজের ক্যারিয়ার সামলাতে পারেন।এটি খুবই জনপ্রিয় এবং অনেক সহজ একটি মাধ্যম অনলাইন থেকে আয় করার জন্য। তাই আপনি আপনার পেশা হিসেবে ই কমার্স ওয়েবসাইট তৈরি করে আয় করতে পারেন।

৯। ইউটিউব চ্যানেল তৈরি করে আয়: 

না আপনি কি ইউটিউবে কাজ করতে হবে না। আপনি প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল বিক্রি করে আয় করতে পারেন।ইউটিউব চ্যানেল তৈরি করে আপনি সুন্দরভাবে সাজিয়ে গুজিয়ে রাখবেন।

এবং যখন ভালো একটা দাম হবে তখন বিক্রি করে দিয়ে ইনকাম করতে পারেন। এই কাজটি খুবই সহজ অনলাইন জগতে। এমনকি সম্পূর্ণ ফ্রিতে এই কাজগুলো করতে পারেন। হয়তোবা ভাবছেন কোথা থেকে লোক কিনবে? 

ইউটিউব ফেসবুক টুইটার ইনস্টাগ্রাম সহজ যতরকম সোশ্যাল মিডিয়া রয়েছে সেখানে হাজার হাজার গ্রুপ রয়েছে। এই গ্রুপে আপনি পোস্ট করে হাজার হাজার লোক পেয়ে যাবেন। এমনকি এই ধরনের গ্রুপ ও ফেসবুকে ইউটিউবে টুইটারে রয়েছে আপনারা চাইলে এগুলো তে জয়েন হতে পারেন।

বর্তমান অনলাইন যুগে এই কাজটি খুব সহজে আপনি করতে পারেন।আপনি ভালভাবে একটি চ্যানেল তৈরি করে মনিটাইজেশন অন করে ভালো দামে বিক্রি করে আয় করতে পারেন।ভালোভাবে প্রফেশনাল মানের ইউটিউব চ্যানেল তৈরি করে ফেসবুক গ্রুপে পোস্ট করে হাজার হাজার লোক পেয়ে যাবেন। তাদের কাছে বিক্রি করে আপনি ভালো ইনকাম করতে পারবেন।

১০। ডিজিটাল মার্কেটিং করে আয়:

আপনি চাইলে অনলাইন থেকে ডিজিটাল মার্কেটিং করে আয় করতে পারেন। এটা অন্যান্য কাজের চেয়ে সম্পূর্ণ আলাদা এবং সহজ এর মধ্যে একটি। বর্তমানে ডিজিটাল মার্কেটিং করে খুব সহজে অনলাইন থেকে আয় করা যায়।

আপনি চাইলে ফেসবুকে অথবা সোশ্যাল মিডিয়াতে গ্রুপ তৈরি করে ডিজিটাল মার্কেটিং করতে পারেন। এটা আপনার জন্য অনেক সহজ এবং খুব উপযোগী হবে আয় করার জন্য। ডিজিটাল মার্কেটিং করার জন্য নানা রকম পাবলিক আপনার দরকার হবে।

এই জন্য আপনি ফেসবুকে বড় একটি গ্রুপ খুলে শেখালেন হাজার হাজার লোক পেয়ে যাবেন।এবং আপনি খুব সহজেই গ্রুপটির সাহায্যে ডিজিটাল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন। সর্বোপরি আপনারা ডিজিটাল মার্কেটিং করে অনলাইন থেকে ইনকাম করতে পারবেন খুব সহজে।

গুরুত্বপূর্ণ কিছু পরামর্শ?

উপরোক্ত উপায়সমূহ কাজে লাগিয়ে আপনারা যে কোন মাধ্যমে অনলাইন থেকে ইনকাম করতে পারেন। তবে এক এক কাজের এক একরকম নিয়ম-নীতি রয়েছে। এই নিয়মগুলো মেনে খুব সহজেই আপনি ইনকাম করতে পারবেন অনলাইন থেকে।

অনলাইনে কাজ করতে গেলে আপনাকে কিছু নিয়ম অবলম্বন করতে হবে। তাহলে আপনি অনলাইন থেকে ইনকাম করতে পারেন।

যেমন:

  • সৎ ভাবে কাজ করা। পরিশ্রমই ও ধৈর্যশীল হয় কাজ করা।
  • ফেইক তথ্য বা ভুল তথ্য কখনোই মানুষের কাছে প্রচার না করা।
  • সব সময় চেষ্টা করা মানুষের উপকার করার জন্য আমি কাজ করছি।
  • মানুষের সামনে গরম না হয়ে নরম মনে কাজ করা।
  • যে মাধ্যমেই কাজ করবেন সে মাধ্যমের নিয়ম নীতি গুলো মেনে কাজ করতে হবে অবশ্যই।
  • প্রয়োজন অনুযায়ী সকল মানুষের প্রয়োজন মেটাতে হবে।
  • ভিডিও তৈরি করলে অবশ্যই খারাপ বা অশ্লীল ভিডিও তৈরি করা থেকে বিরত থাকবেন।
  • সর্বোপরি, নিজের ইচ্ছেশক্তি, নিজের ডেডিকেশন, ধৈর্যশীল, পরিশ্রমই ইত্যাদি এগুলো নিয়ে কাজ শুরু করা।

আর্টিকেল এর শেষ কথা 

পরিশেষে বন্ধুরা আর্টিকেলটি এই পর্যন্তই।যদি আর্টিকেলটি ভালো লাগে অবশ্যই কমেন্ট করে জানাবেন কেমন হয়েছে আজকের আর্টিকেলটি? যদি ভালো লাগে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করতে পারেন। আর আর্টিকেলে যদি কোন কিছু জানার থাকলে অবশ্যই আমাকে বলবেন কমেন্টের মাধ্যমে।

আমি অবশ্যই চেষ্টা করবো আপনাদের সকল প্রশ্নের উত্তর দেওয়ার জন্য। আমার আর্টিকেলটি শেষ পর্যন্ত পড়ার জন্য অসংখ্য ধন্যবাদ। সবাই ভাল থাকুন সুস্থ থাকুন এবং নিরাপদে থাকুন। এই আশা ব্যক্ত করে আজকের মত বিদায় নিতে যাচ্ছে, আসসালামুআলাইকুম ওয়ারাহমাতুল্লাহি ওয়াবারাকাতুহ।

Enjoyed this article? Stay informed by joining our newsletter!

Comments
Maria Jannat - Sep 17, 2021, 9:36 PM - Add Reply

জে আইটি বাজে। আমার গত আর্টিকেলর জন্য টাকা পাইনি কোন কারণ ছাড়া। আর এখন আমার আর্টিকেল এপ্রুভ হচ্ছে না।

You must be logged in to post a comment.

You must be logged in to post a comment.

Related Articles
লেখক সম্পর্কেঃ